আইন লঙ্ঘন : এক কোম্পানিকে জরিমানা দু’টিকে সতর্ক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২২ পিএম, ২৩ জানুয়ারি ২০১৮

আইন লঙ্ঘনের কারণে ফার্স্ট ক্যাপিটাল সিকিউরিটিজ লিমিটেডকে ১ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। একই সঙ্গে টোটাল কমিউনিকেশন লিমিটেড এবং গ্লোব সিকিউরিটিজকে সতর্কপত্র দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মঙ্গলবার চেয়ারম্যান এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত বিএসইসির ৬২৫তম নিয়মিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

বিএসইসি জানিয়েছে, ফার্স্ট ক্যাপিটাল সিকিউরিটিজ লিমিটেড ‘জেড’ গ্রুপের শেয়ারে বিনিয়োগকারীদের মার্জিন ঋণ দিয়ে কমিশনের নির্দেশনা লঙ্ঘন করেছে। একই সঙ্গে কমিশনের নির্দেশনা লঙ্ঘন করে প্রতিষ্ঠানটি ‘জেড’ গ্রুপের শেয়ার ক্রয়ের অর্থ সমন্বয় সুবিধা দিয়েছে।

এ ছাড়া নগদ হিসাবে মার্জিন ঋণ সুবিধাও দিয়েছে ফার্স্ট ক্যাপিটাল সিকিউরিটিজ। এর মাধ্যমে মার্জিন রুল-১৯৯৯ এর ৩(১) ও ৩(২) লঙ্ঘন হয়েছে। এ জন্য প্রতিষ্ঠানটিকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অপর দুই প্রতিষ্ঠান টোটাল কমিউনিকেশন এবং গ্লোব সিকিউরিটিজ ‘জেড’ গ্রুপের শেয়ার ক্রয়ে অর্থ সমন্বয় সুবিধা দিয়ে কমিশনের নির্দেশনা লঙ্ঘন করেছে। এ জন্য প্রতিষ্ঠান দু’টিকে সতর্কপত্র দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এমএএস/এমএমজেড/আইআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।