কৃষি শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণ জরুরি : ইনু


প্রকাশিত: ০৯:৪৩ এএম, ২৫ সেপ্টেম্বর ২০১৪

গণতন্ত্রকে আরও শক্তিশালী করতে কৃষি শ্রমিকদের জন্য আইন ও ন্যূনতম মজুরি নির্ধারণ জরুরি বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বৃহস্পতিবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে কৃষি শ্রমিকদের ন্যূনতম মজুরি ঘোষণার প্রচারাভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এই কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, দেশের কৃষি ক্ষেত্রে শ্রমিকদের নানা সমস্যা রয়েছে। বিশেষ করে নারী শ্রমিকরা এই সমস্যার শিকার হচ্ছেন। পুরুষের সমান কাজ করলেও তারা ঠিকমতো মজুরি পাচ্ছেন না। তাদের সমান চোখে দেখা হচ্ছে না। আবার ট্রেড ইউনিয়ন না থাকায় কোনো দাবিও তারা বাস্তবায়ন করতে পারেন না। এর মধ্যে আবাসন, স্বাস্থ্য, পুষ্টি ও শিক্ষা সমস্যা তো রয়েই গেছে। তাই কৃষি ক্ষেত্রেও শ্রমিকদের জন্য আইন ও ন্যূনতম মজুরি কাঠামো থাকা দরকার।

তথ্যমন্ত্রী বলেন, কৃষি শ্রমিকদের তালিকা প্রস্তুত করতে পারলে তাদের অনেক সুবিধা আওতায় আনা সম্ভব হবে। যারা সারা বছর কাজ পায় না তাদের বিভিন্ন ভাতার ব্যবস্থা করানো যাবে।

শ্রম ও জনশক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ইসরাফিল আলম বলেন, দেশের উন্নয়নে কৃষি শ্রমিকরা সরাসরি অবদান রাখেন। তবে এই শ্রমিকদের ৮৭ থেকে ৮৮ শতাংশই শ্রম আইনের বাইরে রয়ে গেছে। তারা শ্রম আইন অনুযায়ী অধিকার পান না। মাত্র ১২ থেকে ১৩ শতাংশ শ্রমিকই এই অধিকার পেয়ে থাকেন।

অনুষ্ঠানে বক্তারা শিগগিরই কৃষি ক্ষেত্রে নিয়োজিত শ্রমিকদের জন্য আইন ও ন্যূনতম মজুরি ঘোষণার দাবি জানান। সেই সঙ্গে লিঙ্গ বৈষম্য ও অসমতা দূর, নারীবান্ধব পরিবেশ ও প্রযুক্তি নিশ্চিত করা ও সম্পত্তিতে নারীর অধিকার প্রতিষ্ঠার আহ্বান জানান তারা।

বেসরকারি উন্নয়ন সংগঠন স্টেপস টুয়ার্ডস ডেভেলপমেন্ট ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ’র যৌথ উদ্যোগে অনুষ্ঠানটি আয়োজন করে। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ’র অ্যাক্টিং নাশনাল ডিরেক্টর জিনপো ওলোও’র সভাপতিত্বে এতে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন- কৃষিবিদ ড. নীতিশ কুমার দেবনাথ, বাংলাদেশ কর্মজীবী নারীর নির্বাহী পরিচালক রোকেয়া রফিক বেবী, উন্নয়ন কর্মী পাভেল পার্থসহ বিভিন্ন এনজিও থেকে আগত প্রতিনিধি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।