ডা: আছাদুজ্জামান বিসিএসআইআরের নতুন চেয়ারম্যান


প্রকাশিত: ১০:৫৬ এএম, ২৪ সেপ্টেম্বর ২০১৪

জনপ্রশাসন মন্ত্রণালয়ের আদেশে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের নতুন চেয়ারম্যান হিসেবে যোগদান করেছেন ডা: এ কে এম আছাদুজ্জামান। ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে একই প্রতিষ্ঠানে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে তিনি দায়িত্ব পালন করছেন।

আছাদুজ্জামান ১৯৫৬ সালে ১ এপ্রিল নড়াইল জেলার কালিয়া উপজেলার নড়াগাতী থানার কেশবপুর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। কলাবাড়িয়া হাইস্কুল থেকে ১৯৭২ সালে মাধ্যমিক এবং ১৯৭৪ সালে বাগেরহাট পিসি কলেজ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৮২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত বরিশাল মেডিক্যাল কলেজ থেকে স্নাতক এবং ১৯৯৩ সালে চক্ষু বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরে ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে দুর্যোগ ব্যবস্থাপনার ওপর উচ্চতর ডিগ্রি লাভ করেন।

১৯৮২ সালে বিএসএস সার্ভিসে যোগদানের মাধ্যমে তার সরকারি চাকরি জীবন শুরু। এরপর ২০০৫ সালে উপসচিব, ২০০৯ সালে যুগ্মসচিব এবং ২০১২ সালে অতিরিক্ত সচিব হিসেবে পদোন্নতি পান। বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে দায়িত্ব পালনের পাশাপাশি এই কর্তব্যপরায়ণ কর্মকর্তা সর্বশেষ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে কর্মরত ছিলেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।