অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ব্যাংক খাতের ভূমিকা জরুরি


প্রকাশিত: ১১:৫৮ এএম, ০৫ জুলাই ২০১৫
ফাইল ছবি

জোরালো অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য ব্যাংকগুলোর দায়িত্ব ও ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। রোববার রাজধানীর রেডিসন হোটেলে এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

আতিউর রহমান বলেন, প্রকৃত ও আর্থিক খাতের স্থিতিশীল প্রবৃদ্ধির জন্যে বর্তমান প্রেক্ষাপটে ব্যাংকগুলোতে দরকার সুদক্ষ ঝুঁকি ব্যবস্থাপনা এবং ব্যবসায়িক কার্যক্রমে একটি যথাযথ কমপ্লায়েন্স কালচার ও প্রাতিষ্ঠানিক সুশাসন। গ্রাহক সেবার মানোন্নয়নে উৎকর্ষের জন্যে তথ্যপ্রযুক্তি ভিত্তিক আধুনিক ব্যাংকিং ব্যবস্থা এবং সামাজিক দায়বদ্ধতার জন্যে পরিবেশবান্ধব উৎপাদনমুখী খাত ও সমাজের সর্বস্তরের জনগোষ্ঠীর দিকে আর্থিক সেবার হাত বাড়াতে আমরা আর্থিক অন্তর্ভুক্তিমূলক উদ্যোগের ওপর জোর দিয়েছি।

তিনি আরো বলেন- বর্তমান সরকারের টেকসই অর্থনৈতিক উন্নয়ন, উচ্চতর প্রবৃদ্ধি অর্জন, দারিদ্র্য বিমোচন এবং কর্মসৃজনে সহায়ক কর্মসূচিগুলো বাস্তবায়নে সহযোগিতার পাশাপাশি বাংলাদেশ ব্যাংক গত ছয় বছর ধরে প্রচলিত ব্যাংকিংয়ের ধারা অক্ষুণ্ন রেখে অন্তর্ভুক্তিমূলক ব্যাংকিং ও সামাজিক দায়বদ্ধতার এক নয়া ধারা চালু করেছে, যা ব্যাংক ব্যবস্থাকে করে মানবিক। আর্থিক অন্তর্ভুক্তির ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক একটি সমন্বিত কার্যক্রম গ্রহণ করেছে- যার মাধ্যমে সমাজের নিম্ন আয়ের মানুষদের আর্থিক সেবার আওতায় আনা অনেকটাই সম্ভব হয়েছে।

গভর্নর বলেন, গরিব ও অসহায়দের মাত্র দশ টাকায় ব্যাংক হিসাব খোলার সুযোগ প্রদান, বর্গাচাষি ও নারী উদ্যোক্তাদের অগ্রাধিকার দিয়ে বিশেষ ঋণ সুবিধা প্রদানের ব্যবস্থা করা হয়েছে। সমাজে অপ্রতুল নজর পাওয়া কিন্তু ব্যাপক সম্ভাবনাময় কৃষি, এসএমই ও উৎপাদনমুখী পরিবেশবান্ধব খাতে অর্থায়ন সম্প্রসারিত হয়েছে। এসব অন্তর্ভুক্তিমূলক ব্যাংকিং ও পরিবেশবান্ধব খাতে অর্থায়ন বাড়াতে পুন:অর্থায়ন, তথ্যপ্রযুক্তি ও পেমেন্ট সিস্টেম অবকাঠামোর আমূল আধুনিকায়ন, পরিবেশ ঝুঁকি মূল্যায়ন গাইডলাইনস ও অন্যান্য নীতি সহায়তা দেয়া হয়েছে। ফলে কৃষি, ক্ষুদ্র, মাঝারি, নারী উদ্যোক্তা ও সবুজ ব্যাংকিংয়ের বিকাশ আজ সহজেই দৃশ্যমান। জনস্বার্থে মোবাইল ব্যাংকিং, এজেন্ট ব্যাংকিং, স্কুল ব্যাংকিং, সিএসআর, গ্রাহক স্বার্থ সংরক্ষণ কেন্দ্রের মতো নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আমাদের এই অন্তর্ভুক্তিমূলক সামাজিক ও মানবিক ব্যাংকিং ইতোমধ্যে দেশ-বিদেশের প্রশংসা কুড়িয়েছে।

এসময় অনুষ্ঠানের সভাপতি ঢাকা ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান রাশেদুর রহমান, উপস্থিত ব্যাংকটির পর্ষদের পরিচালকবৃন্দ, ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নিয়াজ হাবিব ও ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, গ্রাহকবৃন্দ, আমন্ত্রিত অতিথিবৃন্দ, গণমাধ্যমের বন্ধুগণ এবং সুধীবৃন্দ- সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানান তিনি।

এসএ/এসএইচএস/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।