৯৬৮ কোটি টাকার বিদেশি ঋণ অনুমোদন


প্রকাশিত: ১১:০৯ এএম, ২১ সেপ্টেম্বর ২০১৪

বেসরকারি খাতে বিনিয়োগের জন্য ৭টি প্রতিষ্ঠানকে ১২ কোটি ৫০ লাখ মার্কিন ডলার অর্থাৎ প্রায় ৯৬৮ কোটি ২৬ লাখ ২১ হাজার টাকা বিদেশি ঋণ গ্রহণের অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। রোববার বিদেশি ঋণ গ্রহণ সম্পর্কিত অনুমোদন কমিটির ৮৯তম বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বেসরকারি খাতের ৭টি প্রকল্পের বিপরীতে এ ঋণ গ্রহণ করা যাবে বলে জানা গেছে। ঋণ গ্রহণে অনুমোদন প্রাপ্তরা হলো  ডাচ-বাংলা পাওয়ার এন্ড এসোসিয়েট ৪ কোটি ৪০ লাখ, ওরিওনের মেঘনা ঘাট বিদ্যুৎ প্রকল্পের জন্য ৪ কোটি ৪০ লাখ, তারাসিমা এপারেলস লিমিটেড ১ কোটি ৫৪ লাখ মার্কিন ডলার।

মা-মিম ডেনিম লিমিটেড ১ কোটি ৫০ লাখ, রাইজিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড ৪৪ লাখ, নিট কনসার্ন লিমিটেড ১৬ লাখ এবং ৫৬ লাখ মার্কিন ডলার প্লামি ফ্যাশন লিমিটেড বিদেশি যেকোনো রাষ্ট্রের ব্যাংকের কাছ থেকে এই ঋণ নিতে পারবে বলে জানা গেছে।

লন্ডনের আন্তঃব্যাংক লাইবর রেটে এই ঋণের ওপর সুদ আরোপিত হবে। গৃহীত ঋণের বিপরীতে সুদ হার হবে ৪ দশমিক ৫০ থেকে সর্বোচ্চ ৪ দশমিক ৭৪ শতাংশ পর্যন্ত।  সর্বনম্নি ৩ বছরের জন্য এই ঋণ গ্রহন করা যাবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়।

বৈঠক শেষে জানানো হয়, বিদেশি ঋণ গ্রহনে অনুমোদনের জন্য অনেক আবেদন এখনো বাংলাদেশ ব্যাংকে জমা আছে। পর্যায়ক্রমে তা অনুমোদন দেওয়া হবে।

বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত এ বৈঠকের সভাপতিত্ব করেন বিদেশি ঋণ গ্রহণ সম্পর্কিত অনুমোদন কমিটির আহ্বায়ক ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। বৈঠকে আরো উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধি, অর্থ ও শিল্প মন্ত্রণালয় এবং বিনিয়োগ বোর্ডের সদস্যরা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।