প্রাইম ব্যাংক সিকিউরিটিজে নতুন চেয়ারম্যান


প্রকাশিত: ১০:৪৩ এএম, ০১ জুলাই ২০১৫

বেসরকারি প্রাইম ব্যাংক সিকিউরিটিজের নতুন চেয়ারম্যান হিসেবে ড. শামসুদ্দিন আহমদ নির্বাচিত হয়েছেন। কোম্পানির ২১তম বোর্ড সভায় তাকে সিকিউরিটিজের চেয়ারম্যান নির্বাচিত করা হয়। এছাড়াও তিনি প্রাইম ব্যাংকের অডিট কমিটির চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করছেন।

শামসুদ্দিন আহমদের রয়েছে বিশ্ব ব্যাংকে দীর্ঘ ২৬ বছরের কর্ম অভিজ্ঞতা। তিনি বিভিন্ন দেশের আর্থিক খাতের উন্নয়নে নিবিড়ভাবে কাজ করেছেন। ২০১৫ সালের ফেব্রুয়ারিতে অবসর গ্রহণের পূর্বে তিনি বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের সিনিয়র ফাইন্যান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট হিসেবে কর্মরত ছিলেন।

কয়েকটি দেশের কেন্দ্রীয় ব্যাংক যথা- বাংলাদেশ ব্যাংক, স্টেট ব্যাংক অব পকিস্তান এবং নেপাল রাষ্ট্র ব্যাংককে পেশাদার, দক্ষ এবং আধুনিক প্রতিষ্ঠান হিসেবে রূপান্তরের লক্ষ্যে সহযোগী হিসেবে কাজ করেছেন।

ড. আহমদ ১৯৭৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে কৃতিত্বের সঙ্গে এমবিএ ডিগ্রি অর্জন করেন এবং বাণিজ্যিক ব্যাংকে তার কর্মজীবন শুরু করেন। ১৯৮৩ সালে তিনি উচ্চ শিক্ষার জন্য হাওয়াইয়ের হনলুলুর ইস্ট-ওয়েস্ট সেন্টারে গমন করেন। হাওয়াই বিশ্ববিদ্যালয় থেকে উন্নয়ন অর্থনীতিতে মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি লাভ করেন এবং পরবর্তীতে দেশে ফিরে এসে তিনি ১৯৮৯ সালের অক্টোবরে বিশ্ব ব্যাংকের ঢাকা অফিসে যোগদান করেন।

পরবর্তীতে তিনি বিশ্ব ব্যাংকের ইসলামাবাদ, কাঠমান্ডু ও ওয়াশিংটন ডিসি অফিসেও দায়িত্ব পালন করেন। তিনি তার শিক্ষা ও পেশাগত জীবনে বেশকিছু পুরস্কার অর্জন করেন। এর মধ্যে ইস্ট-ওয়েস্ট সেন্টার থেকে নেতৃত্বের জন্য মর্যাদাপূর্ণ ‘মাকানা’ পুরস্কার উল্লেখযোগ্য।

ড. আহমদ আর্থিক খাত সংশ্লিষ্ট বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে অংশগ্রহণ করেছেন। এছাড়াও তিনি ২০০৪ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের কেনেড স্কুল অবি গভর্নমেন্ট থেকে অর্থনৈতিক উন্নয়নে আর্থিক প্রতিষ্ঠান শীর্ষক প্রোগ্রাম সম্মননা গ্রহণ করেন।

এসআই/বিএ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।