সরকার চাইলে রোহিঙ্গাদের আর্থিক সহায়তা দেবে এডিবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৫৫ এএম, ০৬ নভেম্বর ২০১৭

সরকার চাইলে রোহিঙ্গা ইস্যুতে আর্থিক সহায়তা দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। সোমবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বৈঠক শেষে এ কথা বলেন এডিবির দক্ষিণ এশিয়া বিভাগের মহাপরিচালক (ডিজি) হুন কিম।

তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুটি আমরা ক্লোজলি মনিটরিং করছি। এ সমস্যা উত্তরণে বাংলাদেশ সরকার আর্থিক সহযোগিতা চাইলে তা প্রদানে প্রস্তুত রয়েছে এডিবি।

ঋণ না অনুদান-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অনুদানই দেয়া হবে। তবে এডিবি যেহেতু ব্যাংক তাই সরাসরি অনুদান দিতে পারে না। এ বিষয়ে একটি পথ বের করে অনুদান দেয়া হবে। তবে কী পরিমাণ অর্থ দেয়া হতে পারে তা তিনি বলেননি।

তিনি বলেন, চলতি বছরের শেষের দিকে এক থেকে দেড় বিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি। বাংলাদেশের পরবর্তী পঞ্চবার্ষিক পরিকল্পনা মোতাবেক আগামী ৫ বছরে বাংলাদেশকে ৮ বিলিয়ন মার্কিন ডলার বা এরও কিছু বেশি ঋণ সহায়তা দেবে এডিবি।

তিনি বলেন, বাংলাদেশের উন্নয়ন পদ্ধতিতে সরকারের অবস্থান ও পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। বন্যা দুর্গত এলাকায় সহায়তার বিষয়ে তিনি বলেন, তাদের জন্য এডিবির সহায়তা খুবই সামান্য। দেশে যখন সিডর হয়েছিল তখন সরকারের অনুরোধে পল্লী এলাকার কিছু প্রকল্পে সহায়তা করেছিল এডিবি। প্রকৃত পক্ষে দেশের অর্থনীতি অনেক বড় হয়েছে। এখন ২০০ বিলিয়ন ডলারের বেশি অর্থনীতি। সেখানে এডিবির এক দশমিক পাঁচ বিলিয়ন ডলার খুব বেশি নয়। প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ সবচেয়ে বড় গ্রহীতা এডিবির। বাংলাদেশ যতো বেশি খরচ করতে পারবে। এডিবি ততো বেশি বিনিয়োগ করবে।

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে এখন পর্যন্ত বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা সাড়ে ছয় লাখের বেশি বলে জাতিসংঘ জানাচ্ছে। বেসরকারি হিসেবে এই সংখ্যা আরও লাখ খানেক বেশি। এছাড়া আগে থেকেই চার লাখের বেশি রোহিঙ্গা কক্সবাজারে থাকেন। এতে মোট রোহিঙ্গা সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে।

এমইউএইচ/এমএমজেড/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।