আয়কর মেলায় যেসব সেবা পাওয়া যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৫ এএম, ০১ নভেম্বর ২০১৭

সারা দেশে উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে আজ থেকে শুরু হয়েছে আয়কর মেলা। এবার ৮টি বিভাগীয় মেলায় ৭দিন, ৫৬টি উপজেলায় ৪দিন, ৩৪টি উপজেলায় ২দিন ও ৭১টি উপজেলায় (ভ্রাম্যমাণ) ১দিন মেলা অনুষ্ঠিত হবে। আজ ১৮টি জেলা ও দুটি উপজেলাসহ ২০টি স্পটে মেলা অনুষ্ঠিত হচ্ছে।

রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন রাজস্ব ভবনে বৃহৎ পরিসরে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান প্রধান অতিথি হিসেবে আয়কর মেলার উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআই এর ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিম।

মেলায় আয়কর সংক্রান্ত সব ধরনের ফরম বিনামূল্যে প্রদান করা হচ্ছে। করদাতাদের বিনা ভাড়ায় যাতায়াত সুবিধার জন্য রাজধানীর টিএসসি, বেইলি রোড, মিরপুর-২ ও উত্তরা থেকে ১৩টি শাটল বাস নিয়োজিত রয়েছে।

আয়কর মেলার এবার বাড়তি আকর্ষণ করদাতাদের রিটার্ন দাখিলের সঙ্গে সঙ্গে ইনকাম ট্যাক্স আইডি কার্ড ও ইনকাম ট্যাক্স পেয়ার স্টিকার প্রদান। প্রথমবারের মতো ঢাকা ও চট্টগ্রামের মেলায় এ কার্ড ও স্টিকার প্রদান করা হচ্ছে। এটি এবার এনবিআরের নতুন উদ্ভাবন।

আয়কর মেলায় দর্শনার্থীদের সেবা প্রদানের রয়েছে ৩৮টি আয়কর রিটার্ন গ্রহণ বুথ, ২২টি হেল্প ডেস্ক বুথ, বৃহৎ করদাতা ইউনিটের ১টি বুথ, সঞ্চয় অধিদফতরের ১টি, কাস্টমসের ১টি, মূসকের ১টি, কেন্দ্রীয় কর জরিপ অঞ্চলের ১টি ও সিনিয়র সিটিজেনদের জন্য ১টি বুথ।

এছাড়া আরো রয়েছে বিসিএস কর একাডেমির ১টি বুথ, ই-টিআইএন ৩টি বুথ, আইআরডি ১টি বুথ, ট্যাকসেস আপিলাত ট্রাইব্যুনাল ১টি, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনাল ১টি বুথ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, এটুআই, এনআইএলজি ১টি, র্যাব-পুলিশ-ফায়ার সার্ভিস ও দুর্যোগ ব্যবস্থাপনার ৪টি, কর শিক্ষণ ফোরামের ১টি, ই-ফাইলিং ৩টি বুথ, জনতা ও সোনালী ব্যাংকের ৯টি বুথ এবং ই-পেমেন্ট সংক্রান্ত ১টি বুথ।

পুরো মেলায় সিসিটিভি ক্যামেরার মাধ্যমে নিরাপত্তা প্রদান করা হচ্ছে। এবার মেলায় ভবিষ্যৎ করদাতা শিক্ষার্থীদের নিয়ে থাকছে আলাদা আয়োজন। আজ বুধবার রাজধানীর ঐতিহ্যবাহী উদয়ন উচ্চ বিদ্যালয়ের ৬০ জন শিক্ষার্থী মেলা পরিদর্শন করবেন। পরে তাদের নিয়ে কুইজ প্রতিযোগিতা ও বিজয়ী ১০ জন শিক্ষার্থীকে পুরস্কার প্রদান করা হবে।

এমএ/এআরএস/আইআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।