স্বল্প সুদে ঋণ পাবেন প্লাস্টিক ও চামড়া কারখানা


প্রকাশিত: ০৩:১৫ পিএম, ২২ জুন ২০১৫

তৈরি পোশাক শিল্পের পাশাপাশি প্লাস্টিক ও চামড়া কারখানার কর্মপরিবেশ ও নিরাপত্তা নিশ্চিত করতে স্বল্প সুদে ঋণ সুবিধা নিতে পারবেন মালিকরা। নবায়নযোগ্য জ্বালানী ও পরিবেশবান্ধব খাতে বাংলাদেশ ব্যাংকের বিদ্যমান পুনঃঅর্থায়ন কর্মসূচির আওতায় এ ঋণ দেওয়া হবে। সোমবার কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

নবায়নযোগ্য জ্বালানী ও পরিবেশবান্ধব খাতে বিনিয়োগের জন্য বাংলাদেশ ব্যাংকে ২০০ কোটি টাকার একটি তহবিল রয়েছে। এই তহবিল থেকে অর্থ নিয়ে ব্যাংকগুলো ৯টি খাতের ৪৭টি পণ্য পুনঃঅর্থায়ন করতে পারে। এখন নতুন করে কারখানার কর্মপরিবেশ খাতের আওতায় চামড়া ও প্লাস্টিককে অন্তর্ভূক্ত করায় মোট পণ্যের সংখ্যা দাঁড়ালো ৪৯টি। কারখানার কর্মপরিবেশ নিশ্চিত করতে ব্যাংক থেকে মাত্র ৯ শতাংশ সুদে এ ঋণ পাবেন উদ্যোক্তারা।

সার্কুলারে বলা হয়েছে, এখন থেকে কারখানায় কর্মরতদের কর্মপরিবেশ ও নিরাপত্তা নিশ্চিতকরণের আওতায় প্লাস্টিক ও চামড়া কারখানা স্বল্প সুদে ঋণ সুবিধা পাবে। এক্ষেত্রে বাংলাদেশ প্লাস্টিক পণ্য উৎপাদন ও রফতানিকারক অ্যাসোসিয়েশন (বিপিজিএমইএ) এবং চামড়া ও চামড়াজাত পণ্য উৎপাদন ও রফতানিকারক অ্যাসোসিয়েশনের (এলএফএমইএ) সদস্যভুক্ত যেসব শিল্প প্রতিষ্ঠানের নিজস্ব কারখানা আছে তারা ঋণের জন্য আবেদন করতে পারবে।

এসব কারখানার নিরাপদ কর্মপরিবেশ তথা অগ্নিনির্বাপক সামগ্রী, অগ্নি প্রতিরক্ষামূলক সামগ্রী, ছাদ এবং ভূ-গর্ভে প্রয়োজনীয় সংখ্যক পাম্পসহ পানি সংরক্ষণাগার নির্মাণসহ সংস্কার, পুনর্গঠন, প্রতিস্থাপন কাজের জন্য পুনঃঅর্থায়নের জন্য ঋণ দেওয়া যাবে।

আরএস/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।