পাইকারিতে কমলেও খুচরায় কমেনি কাঁচা মরিচের দাম

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪৬ এএম, ০৯ অক্টোবর ২০১৭

রেকর্ড ভঙ্গ করা মূল্যে পর এবার কমতে শুরু করেছে কাঁচা মরিচের দাম। তবে তা খুচরা বাজারে নয়, পাইকারি বাজারে। ফলে রাজধানীর খুচরা বাজারগুলোতে কাঁচা মরিচের দাম এখনও আকাশ ছোঁয়া। ব্যবসায়ীরা বলছেন, দুই-এক দিনের খুচরা বাজারেও এর প্রভাব পড়বে।

রাজধানীর মিরপুরের বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, খুচরায় বেশিরভাগ বিক্রেতারা বেশি দামেই কাঁচা মরিচ বিক্রি করছেন। ২৫০ গ্রাম কাঁচা মরিচের ৪০ টাকা থেকে ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। অর্থাৎ কেজিপ্রতি দাম পড়ছে ১৬০ টাকা থেকে ২২০ টাকা। তবে ১০০ গ্রাম মরিচ ২০ থেকে ২৫ টাকায় বিক্রি করছে। এ ক্ষেত্রে কেজিপ্রতি দাম পড়ছে ২০০ থেকে ২৫০ টাকা।

খুচরা ব্যবসায়ীরা বলেন, পাইকারি বাজারে দাম কিছুটা কমেছে। গাড়ি ভাড়া দেয়াসহ অন্যান্য খরচ থাকায় দাম কমানো যাচ্ছে না। তবে শিগগিরই দাম কমে যাবে। বাজারে মরিচের সরবরাহ বাড়ছে।

জানা গেছে, পাইকারি বাজারে গত সপ্তাহে ২৫০ থেকে ৩০০ টাকা কেজিতে বিক্রি হলেও এখন তা কমতে শুরু করেছে। তবে খুচরা বাজারে এখনো আগের দামেই বিক্রি করছে ব্যবসায়ীরা।

সোমবার সকালে কাচাঁ বাজার করতে আসেন সোনিয়া। দাম নিয়ে বিক্রেতাকে উদ্দেশ্য করে বলেন, ‘কম নিলে দাম বেশি, আর বেশি কিনলে দাম কম ধরেন। এটা কেমন? দুই নীতি কেন?’ বিক্রেতা বলেন, ‘আপনিও বেশি করে নেন। দাম কমায়া রাখব।’

গত এক সপ্তাহ ধরে চড়া দামে বিক্রি হচ্ছে কাঁচা মরিচ। ব্যবসায়ীদের দাবি, পূজার ছুটিতে ভারত থেকে আমদানি বন্ধ থাকায় সরবরাহ ঘাটতি রয়েছে। তাই দাম বেড়ে গেছে। এতে এখন আশার বাণী শোনাচ্ছেন তারাও। বলছেন, পাইকারি বাজারে দাম কমে যাওয়ায় দুই-এক দিনের মধ্যে খুচরা বাজারেও কমবে কাঁচা মরিচের দাম।

এমএ/আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।