বিনিয়োগকারীদের সাড়ায় নিজেকে ধন্য ভাবছেন বিএসইসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩২ পিএম, ০৮ অক্টোবর ২০১৭

‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ- ২০১৭’ উপলক্ষে আয়োজিত সাত দিনব্যাপী অনুষ্ঠানে বিনিয়োগকারী ও স্টেকহোল্ডারদের ব্যাপক সাড়া পাওয়া গেছে জানিয়ে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন বলেছেন, এমন সাড়া পেয়ে আমি ধন্য হলাম।

আবেগজড়িত কণ্ঠে খায়রুল হোসেন বলেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান হিসেবে আমার আর সময় আছে ছয় থেকে সাত মাস। যাওয়ার আগে বিশ্বব্যাপী বিনিয়োগকারী সপ্তাহে সব স্টেকহোল্ডারদের ব্যাপক সাড়া পেয়েছি। এমন সাড়া পেয়ে আমি ধন্য হলাম, আমি ধন্য হলাম।

বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ-২০১৭ উপলক্ষে আয়োজিত সাত দিনব্যাপী অনুষ্ঠানের সমাপনী অনুষ্ঠানে রোববার তিনি এসব কথা বলেন। রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত বিএসইসির কার্যালয়ে এ সমাপনী অনুষ্ঠান হয়।

বুঝে বিনিয়োগ করতে পারলে পুঁজিবাজারে সফলতা অর্জন করা সম্ভব উল্লেখ করে খায়রুল হোসেন বলেন, বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে আয়োজিত বিভিন্ন সেমিনার, সিম্পোজিয়াম এবং কর্মশালার মাধ্যমে বিনিয়োগকারীদের সচেতনতার জায়গা শাণিত হয়েছে।

আগামী বছর বিএসইসির ২৫ বছর পূর্তি উপলক্ষে আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করা হবে জানিয়ে বিএসইসির চেয়ারম্যান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সেমিনারে থাকবেন বলে আমরা আশা করছি।

তিনি বলেন, এই কমিশন দায়িত্ব নেয়ার পর বাজারে গতি ফিরিয়ে আনতে বিভিন্ন ধরনের সংস্কার কাজ করেছে। এ কাজে সবাই সহযোগিতা করেছে। আমি চলে গেলেও এর ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে আমি বিশ্বাস করি।

সমাপনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বিএসইসির কমিশনার স্বপন কুমার বালা, হেলাল উদ্দিন নিজামী, আমজাদ হোসেন, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান প্রফেসর ড. আবুল হাসেম, ব্যবস্থাপনা পরিচালক এম মাজেদুর রহমান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক সাইফুর রহমান মজুমদারসহ বাংলাদেশ মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশন (বিএমবিএ), ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) উর্ধ্বতন কর্মকর্তারা।

ডিএসইর চেয়ারম্যান প্রফেসর ড.আবুল হাসেম বলেন, ডিএসই সব সময় বিএসইসির সঙ্গে থাকবে। এর সহযোগী প্রতিষ্ঠান হিসেবে যা যা করার দরকার আমরা করব।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক এম মাজেদুর রহমান বলেন, বিএসইসি যে লক্ষে বিনিয়োগকারী সপ্তাহ আয়োজন শুরু করেছে আমার মনে হয় সেই লক্ষ্যে পৌঁছাতে পেরেছি।

সিএসইর ব্যবস্থাপনা পরিচালক সাইফুর রহমান মজুমদার বলেন, বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ পালনের মাধ্যমে আমরা দেশের বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে কাজ করেছি। এই কাজ করতে গিয়ে দেখেছি শুধু সাধারণ বিনিয়োগকারী নয়, শিক্ষার্থীরাও বিনিয়োগে আগ্রহ দেখাচ্ছে। দেশের টেকসই অর্থনীতির জন্য শেয়ারবাজারের বিনিয়োগকারীদের ফাইন্যান্সিয়াল লিটারেসি জানা জরুরি।

এমএএস/এনএফ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।