অস্বাভাবিক দাম বাড়ছে আমরা নেটওয়ার্কসের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৮ এএম, ০৮ অক্টোবর ২০১৭

মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই পুঁজিবাজারে নতুন তালিকাভুক্ত আমরা নেটওয়ার্কসের শেয়ারের দাম অস্বাভাবিকভাবে বাড়ছে। রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসই জানিয়েছে, কোম্পানিটির শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার পেছনের কারণ জানতে চেয়ে গত বৃহস্পতিবার (৫ অক্টোবর) নোটিশ পাঠানো হয়। জবাবে প্রতিষ্ঠানটি জানিয়েছে, এ বিষয়ে তাদের কাছে অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

ডিএসই সূত্রে জানা গেছে, প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহ করা কোম্পানি আমরা নেটওয়ার্কসের শেয়ার লেনদেন শুরু হয় গত সোমবার (২ অক্টোবর)। লেনদেন শুরুর পর প্রথম দুই ঘণ্টায় ডিএসইতে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বেড়ে ১৪৪ টাকা ৯০ পয়সায় পৌঁছায়।

পরদিন কোম্পানিটির শেয়ারের দাম কিছুটা কমলেও বৃহস্পতিবার ও শুক্রবার (৪ ও ৫ অক্টোবর) আবার শেয়ার মূল্যে উল্লম্ফন ঘটে। দুই কার্যদিবসে প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ারের দাম বাড়ে ১৫ টাকা। এ পরিস্থিতিতে আমরা নেটওয়ার্কস বরাবর নোটিশ পাঠায় ডিএসই।

বুকবিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে আসা আমরা নেটওয়ার্কস জানিয়েছে, আইপিওর মাধ্যমে উত্তোলিত টাকা দিয়ে কোম্পানির আধুনিকায়ন, দেশের বিভিন্ন স্থানে ওয়াইফাই হটস্পট প্রতিষ্ঠা, আইপিওর কাজ ও ঋণ পরিশোধ করা হবে।

এদিকে সম্প্রতি আমরা নেটওয়ার্কসের প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, গত বছরের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত ৯ মাসে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮৮ পয়সা।

আর জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসে কোম্পানির কর পরবর্তী মুনাফা হয়েছে ৩ কোটি ২৫ লাখ টাকা। আইপিও পূর্ববর্তী ইপিএস হয়েছে ৮৬ পয়সা এবং আইপিও পরবর্তী ইপিএস হয়েছে ৬১ পয়সা।

৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত বছরের নিরীক্ষিত বিবরণী অনুযায়ী আমরা নেটওয়ার্কসের শেয়ারপ্রতি আয় ৩ টাকা ১৬ পয়সা, শেয়ারপ্রতি সম্পদমূল্য ২১ টাকা ৯৮ পয়সা। আর পাঁচ বছরের ইপিএসের গড় করলে হয় ২ টাকা ৫২ পয়সা।

অপরদিকে ৩০ জুন ২০১৬ সমাপ্ত নিরীক্ষিত হিসাব (ছয় মাসের) অনুযায়ী প্রতিষ্ঠানটির ইপিএস এক টাকা ৬৮ পয়সা, এনএভি ২৩ টাকা ৬৬ পয়সা।

কোম্পানিটি বুকবিল্ডিং পদ্ধতিতে এক কোটি ৫০ লাখ ৪১ হাজার ২০৯টি শেয়ার ছেড়ে বাজার থেকে ৫৬ কোটি ২৫ লাখ সাত টাকা তুলেছে। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৬০ লাখ ২৬ হাজার ৭৮৬টি শেয়ার। যা মোট শেয়ারের ৪০ শতাংশ। ২৫ টাকা প্রিমিয়ামসহ ৩৫ টাকা দরে এ শেয়ার বিক্রি করা হয়েছে।

এমএএস/এমএমজেড/বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।