ব্যাংকের দাপটে বাড়ল প্রধান সূচক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:১৫ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০১৭

সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স কিছুটা বেড়েছে। উভয় বাজারেই লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির দরপতন হওয়ার পরও ব্যাংকিং খাতের প্রতিষ্ঠানগুলোর দাপটে সূচক বেড়েছে। এর মাধ্যমে টানা আট কার্যদিবস পতনের পর উভয় বাজারে সূচক বাড়ল।

এ দিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ১৩ পয়েন্ট। আর বাজারটিতে দরপতন হয়েছে ৪৮ শতাংশ প্রতিষ্ঠানের। তবে বাজারটিতে লেনদেন হওয়া ৩০টি ব্যাংকের মধ্যে ২৯টিরই শেয়ার দাম বেড়েছে। অপর বাজার সিএসইতে সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স বেড়েছে ১৪ পয়েন্ট এবং দরপতন হয়েছে ৫৬ শতাংশ প্রতিষ্ঠানের। এ বাজারে লেনদেন হওয়া ২৯টি ব্যাংকের মধ্যে ২৬টির শেয়ার দাম বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বৃহস্পতিবার সূচকের নিম্নমুখী প্রবণতায় ডিএসইতে লেনদেন শুরু হয়। লেনদেনের প্রথম ১০ মিনিটে প্রধান সূচক ডিএসইক্স আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট কমে। তবে এর পরেই ঊর্ধ্বমুখী হয়ে ওঠে সূচক। বেলা ১১টায় ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট বেড়ে যায়।

কিন্তু সূচকের এ ঊর্ধ্বমুখীতা বেশিক্ষণ স্থায়ী হয়নি। বেলা ১১টার পর থকে সূচক টানা নিম্নমুখী হতে থাকে। ফলে ১১টা ৪৩ মিনিটে ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৮ পয়েন্ট কমে যায়। সূচকের এ ঋণাত্মক অবস্থা দুপুর ১টা ৫০ মিনিট পর্যন্ত অব্যাহত থাকে। তবে শেষ সময়ের লেনদেনে ডিএসইএক্স ধনাত্মক হয়ে পড়ে।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯২ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে কমেছে অপর দুটি সূচক। এর মধ্যে ডিএসই-৩০ সূচক দশমিক ৪৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৭৭ পয়েন্টে। আর ডিএসই শরিহ্ সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৪৫ পয়েন্টে। এর মাধ্যমে এই সূচক দুটির টানা ৯ কার্যদিবস পতন হলো।

ডিএসইতে আজ লেনদেন হওয়া ১৬০টি বা ৪৮ শতাংশ প্রতিষ্ঠানের দরপতন হয়েছে। অপরদিকে দাম বেড়েছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির দাম। লেনদেন হয়েছে ৬২৪ কোটি ৮৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৭৭৫ কোটি ৩৪ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ১৫০ কোটি ৫১ লাখ টাকা।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে শাহজালাল ইসলামী ব্যাংক শেয়ার। এ দিন কোম্পানির ৩৬ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা উত্তরা ব্যাংকের ৩০ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৪ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে যমুনা ব্যাংক।

লেনদেনে এরপরেই রয়েছে- প্রিমিয়ার ব্যাংক, এক্সিম ব্যাংক, ইফাদ অটোস, সামিট পাওয়ার, লংকাবাংলা ফাইন্যান্স এবং গ্রামীণ ফোন।

দেশের অপর শেয়ারবাজার সিএসই-এ সিএসসিএক্স সূচক ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৪১২ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৯ কোটি ২৬ লাখ টাকা। লেনদেন হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৮৩টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির দাম।

এমএএস/আরএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।