ঢাকায় বৃহস্পতিবার শুরু ‘শোকেস মালয়েশিয়া’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০০ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০১৭

বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অফ কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (বিএমসিসিআই) আয়োজনে 'পঞ্চম শোকেস মালয়েশিয়া ২০১৭' বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) থেকে ঢাকায় শুরু হচ্ছে। ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় এ প্রদর্শনী চলবে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে বিএমসিসিআই সংবাদ সম্মেলন করে এ তথ্য জানায়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার অ্যাকটিং হাইকমিশনার ইধাম জহুরী মোহাম্মদ ইউনুস, বিএমসিসিআইয়ের সভাপতি আমগীর জালাল, সাবেক সভাপতি ও আয়োজক কমিটির চেয়ারম্যান সৈয়দ মোয়াজ্জেম হোসেন, প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম প্রমুখ।

সম্মেলনে জানানো হয়, বাংলাদেশে মালয়েশিয়ার পণ্যের প্রত্যন্ত অঞ্চলে নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিতে এবং নির্ভরশীলতা আনতে বিএমসিসিআই এ প্রদর্শনীর আয়োজন করে আসছে।

প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আমির হোসেন আমু উপস্থিত থাকবেন। এছাড়া মালয়েশিয়ার অ্যাকটিং হাইকমিশনার ইধাম জহুরী মোহাম্মদ ইউনুস প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

সম্মেলনে আরও জানানো হয়, প্রদর্শনীতে মালয়েশিয়ার ৬০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। এর মধ্যে আছে প্রস্তুতকরণ, রফতানিকারক, ট্রেডার, শিক্ষা প্রতিষ্ঠান, সেবা প্রদানকারী সংস্থা, টেলিকমিউনিকেশন, ব্যাংক, বীমা, তথ্যপ্রযুক্তি পর্যটন, স্বাস্থ্য খাতের প্রতিষ্ঠান উপস্থিত থাকবে।

সংবাদ সম্মেলনে বিএমসিসিআই’র সভাপতি বলেন, বাংলাদেশের শ্রম রফতানির অন্যতম বড় বাজার মালয়েশিয়া। তবে আমাদের প্রধান সমস্যা দক্ষ জনবল। মানব সম্পদকে উন্নয়ন করা গেলে আমরা এটাকে সম্পদে রূপান্তর করতে পারবে। শ্রমিকদের দক্ষ করে পাঠাতে পারলে অনেক বেশি বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব।

তিনি বলেন, আমাদের মূল উদ্দেশ্য দেশ সেবা করা। আমরা মালয়েশিয়ার বিভিন্ন কোম্পানিতে কাজ করার পর যেসব শ্রমিকরা দেশে ফিরে আসছেন তাদের ডাটাবেজ তৈরি করছি। মালয়েশিয়া আমাদের এ কাজ সহায়তা করছে।

এমএএস/জেএইচ/আইআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।