সূচকের বড় পতন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৫২ এএম, ১৬ আগস্ট ২০১৭

দেশের দুই শেয়ারবাজারেই (ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ) বুধবার মূল্যসূচকের বড় ধরনের পতন হয়েছে। তবে উভয় বাজারে কিছুটা বেড়েছে লেনদেন।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ৩৮ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স কমেছে ৬৮ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বুধবার ডিএসইতে মূল্যসূচকের বড় উত্থানের মাধ্যমে লেনদেন শুরু হয়। প্রথম পাঁচ মিনিটেই ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩০ পয়েন্ট বেড়ে যায়।

তবে এরপরই নিম্নমুখী হতে থাকে সূচক, যা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত ছিল। ফলে বড় উত্থানে লেনদেন শুরু হলেও শেষ হয় বড় পতনের মাধ্যমে। বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৮ পয়েন্ট কমে ৫ হাজার ৮৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন প্রধান মূল্যসূচকের পাশাপাশি কমেছে অপর দুই মূল্যসূচকও। এরমধ্যে ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট কমে ২ হাজার ১১২ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩০৩ পয়েন্টে।

ডিএসইতে আজ মোট ৮৩৬ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। আগের দিন (মঙ্গলবার) লেনদেন হয়েছিল ৭৭৭ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। সে হিসেবে বুধবার লেনদেন বেড়েছে ৫৮ কোটি ৪৬ লাখ টাকা।

ডিএসইতে আজ লেনদেন হওয়া মাত্র ৬৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছ ২৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দাম।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিবিএস ক্যাবলসের শেয়ার। আজ প্রতিষ্ঠানটির মোট ৩৭ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা উত্তরা ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে ৩৩ কোটি ৬১ লাখ টাকার। আর ৩১ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে আইএফআইসি ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে- আফতাব অটোস, পূবালী ব্যাংক, গ্রামীণ ফোন, সিএনএ টেক্সটাইল, লংকাবাংলা ফাইন্যান্স, ফু-ওয়াং ফুড এবং সিটি ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসসিএক্স সূচক ৬৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ৪২ পয়েন্টে। বাজারটিতে এদিন মোট ৪১ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে।

বুধবার সিএসইতে লেনদেন হওয়া মোট ২৫২টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে আগের দিনের তুলনায় দাম বেড়েছে ৫৫টির। অপরদিকে কমেছে ১৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির দাম।

এমএএস/এমএমজেড/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।