বিদেশির টাকা ফেরতে গড়িমসি : চালডাল ডটকমকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:২৩ পিএম, ০৬ আগস্ট ২০১৭

বিদেশি নাগরিকের কাছ থেকে পণ্যের অর্ডারের জন্য নেয়া টাকা ফেরতে গড়িমসি করায় অনলাইন সুপারশপ ‘চালডাল ডটকম’কে জরিমানা করেছে জাতীয় ভোক্তা-সংরক্ষণ অধিদফতর।

রোববার অধিদফতরের জরিমানার অর্থ পরিশোধ করেছে চালডাল ডটকম। বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন ভোক্তা অধিদফতরের উপ-পরিচালক শাহীন আরা মমতাজ।

তিনি বলেন, দেশে অবস্থানরত ভিয়েতনামের এক নাগরিক অনলাইনে চালডাল ডটকমে ১১টি পণ্য অর্ডার করেন। প্রতিষ্ঠানটি ক্রেতার বাসায় ১০টি পণ্য পৌঁছে দেয়। আর একটি পণ্য দেয়নি, যার মূল্য ৬৪৮ টাকা। পরে একটি পণ্য না দেয়ার কারণ জানতে চালডালের কাস্টমার কেয়ারে ফোন দিলে তিনদিনের সময় দেয়া হয়। তিনদিন পরও পণ্য না দেয়ায় বিদেশি ক্রেতা তার টাকা ফেরত চান। তাকে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, পাঁচদিনের মধ্যে টাকা ফেতর দেয়া হবে। কিন্তু ২১ দিন পার হওয়ার পরও টাকা ফেরত না দেয়ায় ভিয়েতনামের এ নাগরিক ভোক্তা-সংরক্ষণ অধিদফতরে লিখিতভাবে অভিযোগ করেন।

এর পরিপ্রেক্ষিতে অধিদফতরের উপ-পরিচালক শাহীন আরা মমতাজ উভয়পক্ষের উপস্থিতিতে গত ৩১ জুলাই শুনানি করেন। এ সময় শুনানিতে ক্রেতার অভিযোগ প্রমাণিত হওয়ায় গ্রাহক প্রতারণার দায়ে ‘চালডাল ডটকম’কে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। পাঁচ কার্যদিবসের মধ্যে জরিমানার অর্থ পরিশোধের সময় বেঁধে দেয় অধিদফতর। সে অনুযায়ী আজ রোববার জরিমানার অর্থ পরিশোধ করে প্রতিষ্ঠানটি। যার ২৫ শতাংশ অভিযোগকারী ভিয়েতনামি নাগরিককে প্রদান করা হবে।

শাহীন আরা মমতাজ জানান, চালডাল ডটকম বলেছে, তাদের কাছে পণ্যটি না থাকায় সময়মতো দিতে পারেনি। আগামীতে এ ধরনের ভুল হবে না।

জানা গেছে, প্রতিনিয়ত কোনো না কোনো প্রতিষ্ঠানে ঠকছে ভোক্তারা। আর তাই দিন দিন অভিযোগের পাহাড় জমা পড়ছে জাতীয় ভোক্তা অধিদফতরে। এসব অভিযোগ আবার নিষ্পত্তিও করছে সংস্থাটি। সংস্থাটির হিসাব মতে, গত ছয় বছরে অভিযোগ বেড়েছে প্রায় হাজার গুণ।

ভোক্তা অধিকার অধিদফতরের তথ্য অনুযায়ী, এ বছরের প্রথম ছয় মাসে বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভোক্তাদের অভিযোগ জমা পড়েছে প্রায় ৪ হাজার ৯৯৬টি। অথচ আজ থেকে ছয় বছর আগে ২০১১ সালে ১২ কোটি ভোক্তার মধ্যে অভিযোগের সংখ্যা ছিল মাত্র ৫টি। ছয় বছরে অভিযোগের সংখ্যা বেড়েছে হাজার গুণ।

ভোক্তা অধিকার অধিদফতর জানায়, ২০১১ সালে অধিদফতরে লিখিত অভিযোগের সংখ্যা ছিল ৫টি, ২০১২ সালে ৬৯টি, ২০১৩ সালে ৩২টি, ২০১৪ সালে ৫৩৭ টি, ২০১৫ সালে ২২৫টি, ২০১৬ সালে ১ হাজার ৬২২টি, এবং ২০১৭ সালের জুন পর্যন্ত ৪ হাজার ৯৯৬টি। এর মধ্যে ৪ হাজার ৬৬০টি অভিযোগের নিষ্পত্তি হয়েছে। তদন্তাধীন ৩৩৬টি।

এসআই/জেডএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।