সাভারের ট্যানারিগুলোতে গ্যাস-সংযোগ না পাওয়ার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩৯ পিএম, ৩০ জুলাই ২০১৭

রাজধানীর হাজারীবাগ থেকে সাভারে স্থানান্তরিত হওয়া ট্যানারিগুলো গ্যাস-সংযোগ পাচ্ছে না বলে অভিযোগ মালিকদের। তারা বলছেন, এতদিনে ১৫৫টি ট্যানারির গ্যাস সংযোগের জন্য আবেদন করলেও পেয়েছে মাত্র ৩০ থেকে ৩৫টি।

রোববার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ২০১৭-১৮ অর্থবছরে রফতানির লক্ষ্যমাত্রা ঘোষণার অনুষ্ঠানে ট্যানারি মালিকরা এ অভিযোগ করেন।

এ সময় বাণিজ্য সচিব শুভাশীষ বসু, শিল্প সচিব মোহাম্মদ আব্দুল্লাহ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নমিতা হালদার, রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান বিজয় ভট্রাচার্য্য, এফবিসিসিআই’র সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন ছাড়াও বাংলাদেশ ব্যাংক, এনবিআরসহ কয়েকটি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে এফবিসিসিআই’র সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, আমার কাছে ট্যানারি শিল্পের অনেক নেতাই এসেছেন। তাদের অভিযোগ সাভারে চামড়াশিল্প নগরী এখনো পুরোপুরি প্রস্তুত নয়। এখানে যে কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার (সিইটিপি) স্থাপন করা হয়েছে সেটা দেশের মানুষ গ্রহণ করলেও আন্তর্জাতিকভাবে অগ্রহণযোগ্য।

আন্তর্জাতিক বাজারে চামড়াজাত পণ্য রফতানির সময় এ বিষয়ে আপত্তি আসবে। তাই সিইটিপিকে আন্তর্জাতিক মানে উন্নীত করার আহ্বান জানান তিনি। এ ব্যাপার তিনি শিল্প সচিবকে উদ্যোগ নিতে অনুরোধ জানান।

তিনি আরও বলেন, যেহেতু তারা স্থানান্তরিত হয়েছে। তাই অগ্রাধিকার ভিত্তিতে বিদ্যুৎ ও গ্যাস সংযোগ দেয়ার দাবি জানান তিনি।

এ বিষয়ে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সমন্বয়ক মো. আলাউদ্দিন বলেন, চামড়া পণ্য রফতানি আয়ে ১১ দশমিক ৮৩ শতাংশ প্রবৃদ্ধি ধরে ১৩৮ কোটি ইউএস ডলার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। অথচ হাজারিবাগ থেকে সাভারে স্থানান্তরিত হয়ে প্রয়োজনীয় সুযোগ সুবিধা পাচ্ছি না। ১৫৫টি ট্যানারির মধ্যে এখন পর্যন্ত মাত্র ৩০ থেকে ৩৫টি গ্যাস সংযোগ পেয়েছে। বাকিগুলো পাইনি।

শিল্প সচিবের দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, ট্যানারিতে গ্যাস সংযোগসহ অন্যান্য প্রয়োজনীয় অবকাঠামো সম্পূন্ন না হলে লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবো না।

বাংলাদেশ লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্ট অ্যাসোসিয়েশন সভাপতি মহিউদ্দীন আহমেদ মাহিন বলেন, ট্যানারিগুলো পুরোপুরিভাবে সাভারের স্থানান্তরিত করার জন্য প্রস্তুত। ইতোমধ্যে প্রায় ৮০টি ট্যানারি স্থানান্তরিত হয়েছে। কোরবানির ঈদের আগেই মোট ১০০টি ট্যানারি স্থানান্তরীত করতে চাই। এ জন্য তিনি সাভার শিল্প নগরির অসম্পূন্ন কাজগুলো শেষ করার আহ্বান জানান।

শিল্প সচিব মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, আগস্টের প্রথম সপ্তাহে এ বিষয়ে সভারে একটি বৈঠক আছে। সাভারের চামড়াশিল্প নগরী সরজমিনে দেখে কর্মকর্তা ও ব্যবসায়ীর সঙ্গে কথা বলে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

এমইউএইচ/এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।