পুঁজিবাজারে উত্থানে সপ্তাহ শুরু


প্রকাশিত: ১১:৫২ এএম, ০৯ জুলাই ২০১৭

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক ও লেনদেন উভয় বেড়েছে। সে সঙ্গে বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম।

এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ২৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান মূল্য সূচকের পাশাপাশি বেড়েছে অপর দুটি সূচকও। ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ১০৮ পয়েন্টে। আর ডিএসই শরিহ্ সূচক ৭ পয়েন্ট বেড়ে এক হাজার ৩১৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া ১৮৮টি বা ৫৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১০০টির বা ৩১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারের। আর অপরিবর্তিত রয়েছে ৩৯টির বা ১২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম।

রোববার ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ১৬০ কোটি ৪১ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় এক হাজার ৫ কোটি ৪৬ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৫৪ কোটি ৯৫ লাখ টাকা। ফলে বাজারে টানা দুই কার্যদিবস লেনদেন কমার পর লেনদেন বাড়লো।

এদিন টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে কেয়া কসমেটিকসের শেয়ার। কোম্পানিটির ৭৮ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা এমজেএল বিডির ৩৭ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩০ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে কনফিডেন্স সিমেন্ট।

লেনদেনে এরপর রয়েছে- সিএনএ টেক্সটাইল, রিজেন্ট টেক্সটাইল, বেক্সিমকো, ফু-ওয়াং ফুড, লংকাবাংলা ফাইন্যান্স, সাইফ পাওয়ার এবং দি পেনিনসুলা চিটাগাং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৪৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৮১৯ পয়েন্টে। বাজারে লেনদেন হয়েছে ৮৫ কোটি ৮৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৬২ কোটি ৫৩ লাখ টাকা।

রোববার সিএসইতে লেনদেন হওয়া ২৫৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৪৭টির। দাম কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দাম।

এমএএস/এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।