আজকের ছাত্র-ছাত্রীরাই একদিন দেশের হাল ধরবে : এম হান্নান


প্রকাশিত: ০৪:০১ পিএম, ১৬ মে ২০১৫

মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক ও মার্কেন্টাইল ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান চাঁদপুরের কৃতি সন্তান আলহাজ এম হান্নান বলেছেন, শিক্ষার ২০-২২ বছর ফাঁকি না দিয়ে কষ্ট করে পড়ালেখা করলে বাকী জীবনটা সুন্দর ও শান্তিতে কাটাতে পারবে।

তিনি দুঃখ করে বলেন, পিতা-মাতা অনেক কষ্ট করে সন্তানদের লেখাপড়া করিয়ে শিক্ষায় শিক্ষিত করে তোলেন। অথচ সেই সন্তানরাই বড় চাকরি পেয়ে পিতা-মাতাকে ভুলে যায়, তাদের খেয়াল রাখে না। এটা খুবই ধিক্কারজনক।

তোমরা এমন করবে না। পিতা-মাতাকে সম্মান দিবে, কষ্ট দিবে না। আজকের এ মেধাবী ছাত্র-ছাত্রীরাই একদিন দেশের হাল ধরবে, দেশকে সুন্দরভাবে পরিচালিত করবে, কারণ তোমরাই দেশের ভবিষ্যত।

তিনি আবেক আপ্লুত কণ্ঠে বলেন, মরহুম আব্দুল জলিল একজন সাদা মনের উদার মানুষ ছিলেন। যার জন্য জীবিত অবস্থাই তোমাদের জন্য অর্থাৎ দেশের দরিদ্র মেধাবী ছাত্র-ছাত্রীদের শিক্ষায় শিক্ষিত করে তুলতে শিক্ষা বৃত্তি চালু করে গেছেন। যার জন্য আজ দেশের প্রতিটি জেলা-উপজেলায় দরিদ্র মেধাবী ছাত্ররা মার্কেন্টাইল ব্যাংক আব্দুল জলিল শিক্ষা বৃত্তি পেয়ে সুশিক্ষায় শিক্ষিত হয়ে উঠছে। ইতোমধ্যে দেশের ৪ হাজারের বেশি শিক্ষার্থীদের মাঝে ৪ কোটি টাকার বেশি বৃত্তি প্রদান করা হয়েছে। এছাড়া দরিদ্র অসুস্থ্য, প্রতিবন্ধী, বাকপ্রতিবন্ধীসহ প্রচুর মানুষকে সাহায্য সহযোগিতা করেছে এ ব্যাংক। উচ্চ শিক্ষায়ও আর্থিক সহায়তা করা হচ্ছে।

তিনি বলেন, মার্কেন্টাইল ব্যাংকের প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল জলিলকে দোয়া করবেন।

শনিবার মার্কেন্টাইল ব্যাংক চাঁদপুর শাখা কার্যালয় বৃহত্তর কুমিল­ায় দরিদ্র মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে মার্কেন্টাইল ব্যাংক আব্দুল জলিল শিক্ষা বৃত্তি প্রদানকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মার্কেন্টাইল ব্যাংক চাঁদপুর শাখার ব্যবস্থাপক আশীষ কুমার পালের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ব্যাংকের প্রধান কার্যালয়ের এডিপি সাইফুদ্দিন ভূইয়া সোয়েব, ফরিদগঞ্জ শাখার ব্যবস্থাপক এটিএ মন্জুরুল করিম, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকরাম চৌধুরী।

বৃত্তিপ্রাপ্ত মেধাবী শিক্ষার্থীদের মাঝে বক্তব্য রাখেন, আব্দুর রহমান আল মামুন, মো. বিল­াল হোসেন, মো. মোসলে উদ্দিন ইমরান, রাবেয়া ও মুনিয়া।

অভিভাবকদের মধ্যে বক্তব্য রাখেন, হাবিবুল­া মাস্টার ও আবুল কাশেম মাস্টার। পরে প্রধান অতিথিসহ অনান্য অতিথিরা শিক্ষার্থীদের মাঝে ৫ লক্ষ ৬৭ হাজার টাকার মার্কেন্টাইল ব্যাংক আব্দুল জলিল শিক্ষা বৃত্তির চেক প্রদান করেন।

এছাড়াও চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার ৩ জন অসহায় পরিবারের মাঝে এক লক্ষ করে তিন লক্ষ টাকা প্রধান করা হয়। ২০১৩ সালে জেএসসি, এসএসসি, এইচএসসি পরীক্ষায় ভালো ফলাফল করায় এ শিক্ষা বৃত্তি প্রদান করা হয়েছে বলে ব্যাংক সূত্র জানায়।

ইকরাম চৌধুরী/এমএএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।