স্বাস্থ্য খাতে ‘গৎবাঁধা বাজেট’ সংশোধনের দাবি


প্রকাশিত: ০২:৫৫ পিএম, ০৬ জুন ২০১৭

‘প্রস্তাবিত স্বাস্থ্য খাতের বাজেটে কোনো নতুনত্ব নেই। বরাদ্দের পরিমাণে একটু হেরফের ছাড়া এবার সেই আগের মতোই গৎবাঁধা বাজেট দেয়া হয়েছে।’

স্বাস্থ্য আন্দোলন ও তামাকবিরোধী নারী জোট (তাবিনাজ) নামের দুটি সংগঠনের নেতারা এসব কথা বলেছেন। তারা এই বাজেট সংশোধনের দাবি জানিয়েছেন। সেইসঙ্গে অর্থ বরাদ্দের জন্য ১১ দফা দাবি জানিয়েছেন তারা।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক সংবাদ সম্মেলনে তারা এসব দাবি জানান। সিগারেটের ক্ষেত্রে মূল্যস্তরভিত্তিক করপ্রথা, বিড়ির ক্ষেত্রে ট্যারিফ ভ্যালু প্রথা বাতিল করে কার্যকরভাবে নির্দিষ্ট পরিমাণ স্পেসিফিক এক্সাইজ ট্যাক্স নির্ধারণ এবং গুল-জর্দার ক্ষেত্রে এক্স ফ্যাক্টর প্রথা বাতিল করে প্যাকেট/কৌটা ওজন ও সাইজ অনুযায়ী কার্যকরভাবে নির্দিষ্ট পরিমাণ স্পেসিফিক এক্সাইজ ট্যাক্স নির্ধারণ করার জোর দাবি জানানো হয় সংবাদ সম্মেলনে।

এতে স্বাস্থ্য আন্দোলনের যুগ্ম আহ্বায়ক ফরিদা আখতার সভাপতিত্ব করেন। স্বাস্থ্য আন্দোলনের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন সৈয়দ মাহবুবুল আলম ও তাবিনাজের পক্ষে সাইদা আখতার। আরও বক্তব্য দেন স্বাস্থ্য আন্দোলনের আহ্বায়ক প্রফেসর ডা. রশীদ-ই-মাহবুব, পাবলিক হেলথ ফাউন্ডেশনের মোজাহেরুল হক, স্বাস্থ্য আন্দোলনের সদস্য আমিনুর রসুল ও শ্রম বিকাশ কেন্দ্রের সীমা দাস সীমু।

স্বাস্থ্য আন্দোলনের ১১ দফা দাবিগুলো হলো, স্বাস্থ্যখাতের গুরুত্বের প্রেক্ষিতে জাতীয় বাজেটের শতকরা ৭ থেকে ১০ ভাগ অর্থ বরাদ্দ, বাজেট বরাদ্দে শতকরা ৬০ ভাগ উপজেলা, ৩০ ভাগ জেলা পর্যায়ে এবং জাতীয় পর্যায়ে ১০ ভাগ আনুপাতিক হারে বরাদ্দ, জীবনযাত্রার সঙ্গে সামঞ্জস্য রেখে বাজেট পরিকল্পনা, হাসপাতালের সার্বিক বরাদ্দ বর্ধিত শয্যা অনুযায়ী বরাদ্দ, বয়োজ্যেষ্ঠদের জন্য বিশেষ স্বাস্থ্য বাজেট, পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় বিশেষ বরাদ্দ, জনস্বাস্থ্যে সেবা বৃদ্ধি ও রোগ প্রতিরোধে সুনির্দিষ্ট কর্মসূচি প্রণয়ন, নিরাপদ খাদ্য আইন ২০১৩-এর প্রয়োগ ও বাস্তবায়নে পরিকল্পনা তৈরি ও লোকবল নিয়োগে অগ্রাধিকার ও বরাদ্দ প্রদান, জাঙ্ক ফুডের ওপর বিশেষ স্বাস্থ্য উন্নয়ন কর আরোপ, শারীরিক ও মানসিক সুস্থতা বজায় রাখতে পার্ক, হাঁটার সুব্যবস্থা ও পথচারীদের চলাচল নিশ্চিত করতে বরাদ্দ প্রদান ও সর্বত্র খেলার মাঠ চিহ্নিতকরণ ও বৃদ্ধিতে অগ্রাধিকারভিত্তিতে পর্যাপ্ত বরাদ্দ প্রদান।

এমইউ/জেডএ/ওআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।