বৈদেশিক সহায়তা বাড়াতে ‘ফেমস সফটওয়্যার’ উদ্বোধন


প্রকাশিত: ০২:০৭ পিএম, ০৬ জুন ২০১৭

বৈদেশিক সহায়তাপুষ্ট প্রকল্পসমূহের অনলাইনভিত্তিক আন্তঃসংযোগ স্থাপন করার লক্ষ্যে ফরেন এইড ম্যানেজমেন্ট সিস্টেম (ফেমস) সফটওয়্যার উদ্বোধন করেছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)।

মঙ্গলবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে ইআরডি সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ সফটওয়্যারের উদ্বোধন করেন।

সংশ্লিষ্টরা বলছেন, বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্প এবং ইআরডি ছাড়াও সব মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থা, বাংলাদেশ ব্যাংক এই সফটওয়্যারের সঙ্গে যুক্ত থাকবে।

ফলে বাংলাদেশে বৈদেশিক সহায়তাপুষ্ট বিভিন্ন প্রকল্পের মনিটরিং এবং তথ্য যোগাযোগ আরো সহজতর ও উন্নত হবে।

অর্থমন্ত্রী বলেন, ১৯৭৭ সালে যখন আমি ইআরডিতে কর্মরত ছিলাম তখন আমার হাত ধরেই এখানে কম্পিউটার পদ্ধতিতে হিসাবায়ন প্রক্রিয়া শুরু হয়। বর্তমানে বৈদেশিক সহায়তার ব্যবহার অনেক বেড়েছে। তবে আমাদের বাজেটে বৈদেশিক ব্যবহার ক্রমান্বয়ে কমে আসছে। এটা হয়েছে ১৯৯১ সালে ভ্যাট আইন বাস্তবায়নের ফলে।

‘আমাদের এক সময় তলাবিহীন ঝুড়ি বলা হতো। এটা হেনরি কিসিঞ্জার নয়, বলেছিলেন তৎকালীন আন্ডার সেক্রেটারি এলেক্স জনসন। সে সময় একটি বৈঠকে তিনি এ মন্তব্য করলে হেনরি কিসিঞ্জার সেটিকে উদাহরণ হিসেবে উল্লেখ করেন। কিন্তু এখন দেশ এগিয়ে গেছে।’

অনুষ্ঠানের বিশেষ অতিথি আ হ  ম মুস্তফা কামাল বলেন, অর্থ যেভাবে নেয়া হোক না কেন, সেটি আমাদের অর্থনীতির জন্য লাভজনক কি না, তা বিবেচনায় নিতে হবে। তাছাড়া মূল্যস্ফীতির ওপর প্রভাব, সামাজিক অবস্থার কী পরিবর্তন হবে সেটি বিবেচনায় নিতে হবে।

ইআরডির ভারপ্রাপ্ত সচিব কাজী সফিকুল আজমের সভাপতিত্বে অনুষ্ঠানে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, এসডিজি মুখ্য সমন্বয়কারী আবুল কালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এমএ/এমএমএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।