সূচক বেড়ে শেয়ারবাজারে সপ্তাহ শুরু


প্রকাশিত: ১০:৫৩ এএম, ০৪ জুন ২০১৭

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক বেড়েছে। নতুন অর্থবছরের (২০১৭-১৮) বাজেট ঘোষণার পর এটিই ছিল প্রথম কার্যদিবস। এ নিয়ে টানা চার কার্যদিবস উভয় বাজারে মূল্য সূচক বাড়ল।

রোববার ডিএসই ও সিএসইতে মূল্য সূচক বাড়লেও লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম আগের কার্যদিবসের তুলনায় কমেছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ১৬০টি বা ৪৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় কমেছে। অপরদিকে দাম বেড়েছে ১১১টির বা ৩৪ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টি বা ১৭ শতাংশের দাম।

ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬০ কোটি ১২ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫২৬ কোটি ৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৬৫ কোটি ৯২ লাখ টাকা।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৪৩ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি বেড়েছে অপর দুটি সূচকও। ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২৮ পয়েন্টে। আর ডিএসই শরিহ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৬২ পয়েন্টে দাঁড়িয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার। এদিন কোম্পানির ২৭ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা এমজেএল বাংলাদেশের ২৪ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৪ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে আরএসআরএম স্টিল।

লেনদেনে এরপর রয়েছে- রিজেন্ট টেক্সটাইল, অগ্নি সিস্টেম, লংকাবাংলা ফাইন্যান্স, ডরিন পাওয়ার, সামিট পাওয়ার, সিটি ব্যাংক এবং প্যারামাউন্ট টেক্সটাইল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ২১৫ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৩৫ লাখ টাকা। লেনদেন হওয়া ২১৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৯২৮টির। অপরদিকে দাম কমেছে ৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দাম।

এমএএস/এমআরএম/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।