প্রস্তাবিত বাজেটে মধ্যবিত্তের উপর চাপ বাড়বে : এমসিসিআই


প্রকাশিত: ০৪:০৩ পিএম, ০৩ জুন ২০১৭

প্রস্তাবিত বাজেটে ১৫ শতাংশ ভ্যাট আরোপ মূল্যস্ফীতি বাড়াবে বলে মনে করে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)। সংঠনটির মতে, প্রস্তাবিত অতিরিক্ত কর মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্তের ওপর চাপ বাড়বে।

প্রস্তাবিত বাজেটে করমুক্ত আয়সীমা পরিবর্তন না হওয়ায় মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত শ্রেণির ওপর করের চাপ বাড়বে। বিষয়টি সরকারের বিবেচনা করা উচিত।
শনিবার রাজধানীর হোটেল লেকশোরে এমসিসিআই আয়োজিত বাজেট পরবর্তী মতবিনিময় সভায় সংগঠনের সভাপতি নেহাদ কবির এ কথা কলেন।

রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন প্রধান চ্যালেঞ্জ হবে উল্লেখ করে তিনি বলেন, রাজস্ব আয়ের নতুন ক্ষেত্র ও করদাতা সনাক্ত না করলে জনগণের ওপর কর বোঝা হবে।

আমদানি পণ্যে সম্পূরক শুল্ক বৃদ্ধিতে শঙ্কা প্রকাশ করে তিনি বলেন, স্থানীয় শিল্প সুরক্ষার দরকার আছে। তবে পণ্য রফতানির জন্য স্বল্প ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিতে হবে।

বিদায়ী অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.২ শতাংশ থেকে বৃদ্ধি করে আগামী অর্থবছর ৭.৪ শতাংশ অর্জনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। রেমিটেন্স ও রফতানি কমে যাচ্ছে, দুযোর্গের কারণে কৃষি ক্ষতিগ্রস্ত হয়েছে। সে জন্য প্রবৃদ্ধি অর্জনে বিনিয়োগকারী ও ব্যবসায়ীরা শঙ্কিত বলেও মন্তব্য করেন তিনি।  

ব্যাংক আমানতে আবগারি শুল্ক সম্পর্কে তিনি বলেন, শুল্ক বৃদ্ধি ব্যাংকিং খাতে অন্তভূর্ক্ত মূলক অর্থনীতিতে প্রভাব পড়বে। এছাড়া প্রস্তাবিত বাজেটে পোশাক খাতে গ্রিন ফ্যাক্টরি করার ক্ষেত্রে যে ছাড় দেয়া হয়েছে তা সব খাতে ফ্যাক্টরি করার জন্য দেয়া দরকার।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. ফরাসউদ্দীন, পিআরআইয়ের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর, বিআইডিএস-এর সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ, এমসিসিআইয়ের সাবেক সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর প্রমুখ।

এমএ/এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।