অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতা শুরু


প্রকাশিত: ০৭:৪৯ এএম, ০১ জুন ২০১৭

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতা শুরু করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৃহস্পতিবার দুপুর দেড়টায় বাজেট বক্তৃতা শুরু করেন তিনি।

এবার প্রস্তাবিত বাজেটের আকার চার লাখ ২৬৬ কোটি টাকা। প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭.৪ শতাংশ। মূল্যস্ফীতি ধরা হয়েছে ৫.৫ শতাংশ।

প্রস্তাবিত বাজেটে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় খাতে ২৭, ৭০৮ কোটি টাকা, শিক্ষা খাতে ৬৫, ৪৫০ কোটি টাকা, স্বাস্থ্য খাতে ২০, ৬৭৯ কোটি টাকা, প্রতিরক্ষা খাতে ২৫, ৭৭১ কোটি টাকা, বিদ্যুৎ ও জ্বালাটি খাতের জন্য ২১, ১১৯ কোটি টাকা, কৃষি খাতে ২৪, ৪৩০ কোটি টাকা, জনশৃঙ্খলা ও নিরাপত্তা রক্ষায় ২২, ৮৮১ কোটি টাকা, পরিবহন ও যোগাযোগ খাতে ৫০, ০৯৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

দেশের ৪৬তম বাজেট হলেও অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিতের এটা ১১তম বাজেট। এর আগে এরশাদ সরকারের অর্থমন্ত্রী হিসেবে দুটি, নবম জাতীয় সংসদে মহাজোট সরকারের অর্থমন্ত্রী হিসেবে পাঁচটি এবং দশম জাতীয় সংসদের অর্থমন্ত্রী হিসেবে ৪র্থ বাজেট উত্থাপন করছেন তিনি।

বক্তব্যের শুরুতে অর্থমন্ত্রী বাজেট পেশের জন্য স্পিকার শিরীন শারমিন চৌধুরীর অনুমতি চান। স্পিকার অনুমতি দিয়ে বলেন, ‘আপনি বসে, দাঁড়িয়ে যেভাবে সুবিধা হয় বক্তৃতা দিতে পারেন।’ এ সময় অর্থমন্ত্রী বলেন, ‘বসে বসেই পড়ব। মাঝে মাঝে দাঁড়াব, তবে শুরুটা দাঁড়িয়েই করব।’

অর্থমন্ত্রী বক্তব্যের শুরুতে গত মহাজোট সরকারের সময় উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরেন। প্রধানমস্ত্রী শেখ হাসিনা এ সময় সংসদে উপস্থিত রয়েছেন।

এমএ/এমএআর/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।