৫ বছরে পর্যটনে আয় সাড়ে তিন হাজার কোটি টাকা


প্রকাশিত: ০৮:২৫ এএম, ০৩ জুলাই ২০১৪

গত ৫ বছরে পর্যটন শিল্প খাত থেকে তিন হাজার ৫২৮ কোটি ছয় লাখ টাকা রাজস্ব আয় হয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন। বৃহস্পতিবার দশম জাতীয় সংসদের দ্বিতীয় (বাজেট) অধিবেশনে আমিনা আহমেদের এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

তিনি বলেন, বর্তমানে পর্যটন শিল্প বাংলাদেশের একটি অপার সম্ভাবনাময় খাত হিসেবে বিবেচিত। দিন দিন এ শিল্পের বিকাশ ঘটছে। ক্রমান্বয়ে বাড়ছে রাজস্ব আয়ও। গত ৫ বছরে পর্যটন শিল্প খাত থেকে রাজস্ব আয় হয়েছে তিন হাজার ৫২৮ কোটি ছয় লাখ টাকা।

মন্ত্রী পাঁচ বছরে পর্যটন খাতের আয়ের একটি চিত্র তুলে ধরে বলেন, এ খাতে আয় ক্রমন্বয়ে বেড়েই চলছে। মন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী ২০০৯ সালে ৫৭৬ কোটি ২২ লাখ, ২০১০ সালে ৫৫৬ কোটি ২৯ লাখ, ২০১১সালে ৬২০ কোটি ১৬ লাখ, ২০১২ সালে ৮২৬ কোটি ৩৭ লাখ এবং ২০১৩ সালে ৯৪৯ কোটি ৫৬ লাখ টাকা রাজস্ব আয় হয়।

হাবিবুর রহমান মোল্লার এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “বর্তমানে কুয়াকাটায় বাংলাদেশ পর্যটন শিল্পের পরিচালনায় দুটি মোটেল ও একটি ইয়ুথ ইন এবং ১৩০ আসনের একটি রেস্তোরা রয়েছে। এর মাধ্যমে পর্যটকদের উন্নতমানের আবাসন ও ক্যাটারিং সুবিধা দেয়া হয়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।