বিড়ি শিল্পে নতুন বিনিয়োগ নয় : অর্থমন্ত্রী


প্রকাশিত: ১২:০৯ পিএম, ৩০ মে ২০১৭

বিড়ি শিল্পে জড়িত ব্যবসায়ীদের নতুন করে এ খাতে বিনিয়োগ না বাড়ানোর পরামর্শ দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, বিড়ির সময় শেষ। এটা অনেক ক্ষতিকর। এটা রাখা যাবে না। তবে আপনাদের যা বিনিয়োগ রয়েছে, সেটা শেষ হবার জন্য তিন বছর সময় দেয়া যাবে। এ সময় অল্প ট্যারিফ বাড়ানো হবে। নতুন করে আর বিনিয়োগ করবেন না।

মঙ্গলবার সচিবালয়ে বাংলাদেশ বিড়ি শিল্প মালিক সমিতির নেতৃবৃন্দের সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় অর্থমন্ত্রী এ পরামর্শ দেন।

অর্থমন্ত্রীর উদ্দেশ্যে বিড়ি শিল্প মালিক সমিতির সাধারণ সম্পাদক মহিউদ্দিন বলেন, দেশীয় বিড়ি শিল্পকে ধ্বংস করে সিগারেটকে সুযোগ দেয়ার সিদ্ধান্ত আপনি নিতে পারেন না। এ ধরনের সিদ্ধান্ত নিলে বিড়ি শিল্পই ধ্বংস হয়ে যাবে। এখাতের প্রতি ব্যবসায়ীর হাজার কোটি টাকার মেটেরিয়াল রয়েছে। এগুলোর কি হবে? সিদ্ধান্ত নিলে সবার জন্য নেয়া উচিত।

বৈঠকে জানানো হয়, আসন্ন বাজেটে কম দামি সিগারেটে রাজস্ব ২০১৬-১৭-এর চেয়ে ২ শতাংশ এবং বেশি দামি সিগারেট ১ শতাংশ হারে বৃদ্ধি করা হচ্ছে। অথচ বিড়িতে রাজস্ব শতকরা ২০০ শতাংশ বৃদ্ধি করা হচ্ছে দাবি করে পূর্বের ট্যারিফ মূল্যই বহাল রাখার দাবি জানায় সমিতির সাধারণ সম্পাদক শেখ মহিউদ্দিন।

এমইউএইচ/জেডএ/এএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।