দুই কারণে রফতানি প্রবৃদ্ধি কমেছে : বাণিজ্যমন্ত্রী


প্রকাশিত: ০১:৪১ পিএম, ১০ মে ২০১৫

বছরের শুরুতে বিশেষ কয়েকটি দলের তথাকথিত রাজনৈতিক আন্দোলনের নামে সহিংসতা আর টাকার বিপরীতে ইউরোর দরপতনের কারণে রফতানি প্রবৃদ্ধি কমেছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

রোববার রাজধানীর বিয়াম মিলনায়তনে জয়েন্ট স্টক কোম্পানিতে ডিজিটাল সইয়ের উদ্বোধনকালে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন। গ্রাহকদের ভোগান্তি কমাতে জয়েন্ট স্টক কোম্পানিতে ডিজিটাল সই চালু করেছে রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মস (আরজিএসসি)।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের রফতানি প্রবৃদ্ধি হয়েছে মাত্র তিন শতাংশ। আর এ প্রবৃদ্ধি কম হওয়ার পেছনে মূল কারণ দুটি। প্রথমত চলতি বছরে জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে বিশেষ কয়েকটি দলের তথাকথিত রাজনৈতিক আন্দোলন। ভাঙচুর জ্বালাও পোড়াও কর্মসূচি। এ কারণে আমাদের রফতানি বাধাগ্রস্থ হয়েছে।

আর দ্বিতীয় কারণ হচ্ছে টাকার বিপরীতে ইউরোর মান কমে যাওয়া। অর্থাৎ আগে যেখানে প্রতি ইউরোতে পাওয়া যেত ১০৫ টাকা এখন তা নেমে এসেছে ৮৩ থেকে ৮৪ টাকায়। এসব কারণে রফতানি প্রবৃদ্ধি কমেছে।

তিনি বলেন, রাজনৈতিক সহিংসতা না থাকলে আমাদের নেয়া ৩৩ দশমিক ২ বিলিয়নের রফতানি লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হতো। কারণ আমাদের অর্থনৈতিক সূচকসহ বেশ কয়েকটি সূচক প্রতিবেশি দেশ ভারত, পাকিস্তানের চেয়ে বেশি রয়েছে।  

ডিজিটাল সই সম্পর্কে বাণিজ্যমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে জয়েন্ট স্টক কোম্পানির ডিজিটাল সই আরেক ধাপ এগিয়ে গেলো। এখন থেকে কোম্পানির সই শনাক্ত করতে সাত দিনের কাজ করবে মাত্র ৩০ মিনিট।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, জয়েন্ট স্টক কোম্পানির রেজিস্ট্রার বিজয় কুমার বৈষ্য, ডাচ-বাংলা ব্যাংকের চেয়ারম্যান সায়েম আহমেদ প্রমুখ।   

এসআই/বিএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।