ভ্যাট ৩ শতাংশ কমলে সরকার রাজস্ব হারাবে ২৪ হাজার কোটি টাকা


প্রকাশিত: ০৮:৫১ এএম, ২৩ মে ২০১৭
ফাইল ছবি

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ভ্যাটের হার ৩ শতাংশ কমালে সরকারের রাজস্ব আয় কমবে প্রায় ২৪ হাজার কোটি টাকা। তারপরও জনগণের কথা ভেবে নতুন আইনে ভ্যাটের হার হবে ১৫ শতাংশের নিচে। তাছাড়া এ আইনে অনেক নিত্যপণ্য ভ্যাটের আওতামুক্ত রাখা হয়েছে। তাই আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হলে সাধারণ ভোক্তাদের উপর তার কোনো প্রভাব পড়বে না।

মঙ্গলবার সচিবালয়ে ঢাকায় নিযুক্ত ব্রুনাই দারুসালামের রাষ্ট্রদূত এইচ. ই. হাজাহ্ মাসুরাই বিনতে হাজী মাসরির সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

তোফায়েল বলেন, ভ্যাটের বর্তমান হার ১৫ শতাংশ হলেও এতে ব্যবসায়ীদের কিছু যায় আসে না। কিন্তু সাধারণ ভোক্তাদের কথা চিন্তা করে তা কমানো হচ্ছে।

তিনি বলেন, আগামী বাজেটে দেশীয় শিল্পকে সুরক্ষা করা হবে। দেশীয় শিল্পের রক্ষার্থে আগামী বাজেটেও বেশকিছু পণ্য আমদানিতে সম্পূরক শুল্ক অব্যাহত থাকবে।

বাণিজ্যমন্ত্রী জানান, আসন্ন রমজান উপলক্ষে চিনি, ডাল ছোলা, পেঁয়াজ, রসুনসহ সব ধরনের পণ্যের মজুদ চাহিদার তুলনায় অনেক বেশি। তাই কোনোভাবে এসব পণ্যের দাম বাড়বে না। তবে অধিকাংশ পরিবার এক সঙ্গে ১৫ দিন বা ১ মাসের জন্য বাজার করে থাকে। তাই ব্যবসায়ীরা কিছুটা দাম বাড়িয়ে দেন।

ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, আপনারা ব্যবসা করেন। তবে ভোক্তাদের প্রতারিত করবেন না।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, রোজায় মূলত দেশে চিনির চাহিদা বেড়ে যায়। তাই টিসিবির চেয়াম্যানকে আরও বেশি চিনি কেনার অনুরোধ করেছি।

এমইউএইচ/এমএমজেড/এনএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।