কেন্দ্রীয় ব্যাংকের নজরদারিতে পুঁজিবাজারের দরপতন : ডিএসই


প্রকাশিত: ০৫:৩১ পিএম, ২২ মে ২০১৭

কেন্দ্রীয় ব্যাংকের নজরদারির কারণে পুঁজিবাজারে দরপতন হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মো. রকিবুর রহমান।

সোমবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসির ব্যালেন্স ফান্ডের উদ্বোধনী অনুষ্ঠানে এ অভিযোগ করেন তিনি।

রকিবুর রহমান বলেন, পাঁচ মাস আগে অর্থাৎ গত ডিসেম্বর-জানুয়ারিতে দেশের পুঁজিবাজার ঘুরে দাঁড়াচ্ছিল। ওই সময় প্রতিদিন লেনদেন ১৪শ থেকে ১৫শ কোটি টাকা লেনদেন হচ্ছিল ঠিক তখনই কেন্দ্রীয় ব্যাংক নজরদারি শুরু করে। এতে করে বাজারে দরপতন শুরু হয়।

তিনি বলেন, এখন লেনদেন ৫শ থেকে ৬শ কোটি টাকায় নেমে এসেছে। শেয়ারবাজার ভালো হলেই তাদের (কেন্দ্রীয় ব্যাংক) নজরদারি বাড়ে আর ক্ষতিগ্রস্ত হন বিনিয়োগকারীরা।

অনুষ্ঠানের অর্থনীতিবিদ ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম, প্রফেসর ড. মোহাম্মদ মুসা, আইডিএলসির ব্যবস্থাপনা পরিচালক আরিফ খান, ডিএসই পরিচালক শাকিল রিজভী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ডিসেম্বর থেকে বাজার উত্থান ধারায় ফিরতে শুরু করে। চলতি বছরের ২৪ জানুয়ারিতে দুই হাজার কোটি টাকার বেশি লেনদেন ডিএসইতে। পরের দিন থেকে বাজার আবারও পতনের ধারায় রূপ নেয়।

পতন ধারা বর্তমান বাজারে অব্যাহত আছে। আর এ পতন ধারার জন্যই কেন্দ্রীয় ব্যাংককে দোষারূপ করছেন সংশ্লিষ্টরা।

এসআই/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।