সামনে অনেক চ্যালেঞ্জ : এফবিসিসিআই সভাপতি


প্রকাশিত: ০২:৩৪ পিএম, ২১ মে ২০১৭

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) নবনির্বাচিত সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, সামনে অনেক চ্যালেঞ্জ আছে। সেগুলো মোকাবেলা করে ব্যবসায়ীদের সুযোগ সুবিধা বাড়ানোই হবে মূল কাজ।

রোববার বিকালে মতিঝিলের ফেডারেশন ভবনে এফবিসিসিআইয়ের নবনির্বাচিত কমিটির কাছে ক্ষমতা হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এ সময় বিদায়ী স্বারকে স্বাক্ষর করেন এফবিসিসিআইয়ের সদ্য সাবেক সভাপতি মাতলুব আহমেদ। অন্যদিকে ক্ষমতা গ্রহণ স্বারকে সই করেন নবনির্বাচিত সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।

অনুষ্ঠানে শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, সুন্দর পরিবেশে যাতে ব্যবাসয়ীরা তাদের ব্যবসা পরিচালনা করতে পারেন আমরা সেই লক্ষ্যে কাজ করবো। যেসব সহযোগী সংগঠন আছে তাদের সঙ্গে পরিকল্পনাগুলো শেয়ার করব।

এসএমই খাতকে এগিয়ে নেয়ার জন্য অনেক কাজ আছে জানিয়ে তিনি বলেন, আমাদের অনেক ব্যবসায়ী আছেন যারা এসএমই ঋণের বিষয়ে না জানার কারণে ঋণ নিতে পারেন না। এ বিষয়ে এফবিসিসিআই ব্যবাসায়ীদের প্রয়োজনীয় সহযোগিতা করবে।

একই সঙ্গে দেশের নারী উদ্যোক্তা ব্যবসায়ীদের উন্নয়নে সহযোগী সেল গঠন করা হবে বলে জানান তিনি।

বিদায়ী সভাপতি সভাপতি মাতলুব আহমেদ বলেন, আমি গত নির্বাচনের সময় বলেছিলাম দুই বছর এফবিসিসিআইর জন্য বরাদ্ধ রেখেছি আমি সেই প্রতিশ্রুতি রক্ষা করতে পেরেছি। আজ থেকে আমি আমার ব্যবসায় মনোযোগ দিবো।

‘অনেক চেষ্টা করে এফবিসিসিআইতে একটা নির্বাচনী পরিবেশ সৃষ্টি করতে পেরেছি, যার ফসল এবারের সুন্দর পরিবেশের নির্বাচন। আমি নতুন কমিটির কাছে আশা করবো, যাতে এ পরিবেশ বজায় থাকে।’

নিয়ম অনুযায়ী, এফবিসিসিআইয়ে ৬০ পরিচালক পদের মধ্যে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ১৮টি করে মোট ৩৬টি পরিচালক পদে সরাসরি নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। বাকি ২৪টি পদে সরকার মনোনয়ন দেবে, যার ১২টি চেম্বার ও ১২টি অ্যাসোসিয়েশন থেকে।

তবে সমঝোতার মাধ্যমে চেম্বার গ্রুপ থেকে সরকার সমর্থক প্যানেলের ১৮ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ফলে নির্বাচনে ৬০ পরিচালক পদের মধ্যে ১৮টি পদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

পরিচালকদের ভোটে সভাপতি নির্বাচিত হন শফিউল ইসলাম মহিউদ্দিন, প্রথম সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম ও সহ- সভাপতি মোহাম্মাদ মুনতাকিম আশরাফ। পষর্দের সভাপতিসহ সব সদস্য আজ দায়িত্ব গ্রহণ করেন।

এসআই/এমএমএ/এএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।