নতুন কোম্পানিগুলোর সার্কিট ব্রেকার ছাড়া লেনদেন দুই দিন


প্রকাশিত: ১২:৫৩ পিএম, ০৬ মে ২০১৫

পুঁজিবাজারে তালিকাভুক্ত নতুন কোম্পানিগুলোর সার্কিট ব্রেকার ছাড়া লেনদেনের সময় সীমা পাঁচ দিনের পরিবর্তে দুইদিন করা হয়েছে। আজ (বুধবার) থেকে নতুন তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে এ নির্দেশ কার্যকর হবে।

বুধবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৪২তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিএসইসি নির্বাহী পরিচলক ও মুখপাত্র মো. সাইফুর রহমান।

সাইফুর রহমান, সার্কিট ব্রেকারের নিয়ম অনুযায়ী বর্তমানে পূর্ববর্তী লেনদেন দিবসের শেয়ার মূল্যের ওপর শতকরা হারে এবং নির্দিষ্ট অঙ্কের বেশি মূল্য কমানো বা বাড়ানো হবে না। কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে কোনো একটি শেয়ার মূল্যের কমানো-বাড়ানো সংক্রান্ত সার্কিট ব্রেকার শুধু মাত্র শতকরা হারে হবে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির সঙ্গে বৈঠক করে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই)। বৈঠকে ডিএসই নতুন কোম্পানিগুলোর সার্কিট ব্রেকার সীমায় পরিবর্তন আনার প্রস্তাব দিয়েছিল। ওই দাবির পরিপ্রেক্ষিতে কমিশন সভায় সার্কিট ব্রেকার নিয়মে পরিবর্তন করেছে।

এসআই/বিএ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।