ব্যাংকিং খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনা হচ্ছে : গভর্নর


প্রকাশিত: ০৮:৪১ এএম, ৩০ আগস্ট ২০১৪

দেশের ব্যাংকিং খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। শনিবার রাজধানীর রেডিসন হোটেলের বলরুমে ‘সিয়েনজা গভর্নর’স সিম্পোজিয়াম-২০১৪’ অনুষ্ঠানের উদ্বোধনী বক্তৃতায় তিনি এ কথা জানান।

গভর্নর বলেন, ব্যাংকিং খাতে যে শৃঙ্খলা ছিল, তা ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে। আমাদের মনিটরিং ব্যবস্থা জোরদার করা হয়েছে। অনিয়ম দুর্নীতির দায়ে ইতোমধ্যে কয়েকটি ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙ্গে দিয়ে পুনঃগঠন করা হয়েছে। তাছাড়া কিছু নির্বাহীদের বিপুল অঙ্কের অর্থ জরিমানাও করা হয়েছে। এর ফলে ব্যাংকিং খাতে একধরনের শৃঙ্খলা ফিরে আসছে।

আতিউর রহমান বলেন, ব্যাংকিং খাতে সুশাসন নিশ্চিত করতে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে সব ধরনের পদক্ষেপ নেওয়া হবে। অপরাধ করে কেউ পার পেতে পারবে না।

গভর্নর বাংলাদেশর অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারাবাহিকতা উল্লেখ করে বলেন, গত কয়েক বছর আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬ শতাংশের ওপরে অবস্থান করছে। কিন্তু আশপাশের অনেক দেশে এ প্রবৃদ্ধি ওঠা-নামা করছে। ভারতের প্রবৃদ্ধি ৮ শতাংশ থেকে ৪ শতাংশ এবং পাকিস্তানের প্রবৃদ্ধি পূর্বের তুলনায় অনেক কমে গেছে। আমাদের দেশের মুদ্রাস্ফীতির লাগামও টেনে ধরার সব ধরনের চেষ্টা অব্যহত আছে।

সম্মেলনে নেপালের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. যুবরাজ খাতিওয়াদা এবং বাংলাদেশ, কোরিয়া, মালয়েশিয়া ও পাকিস্থানের ডেপুটি গভর্নর ছাড়াও ১৪টি দেশের কেন্দ্রীয় ব্যাংকের মোট ২৯ জন উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।