পুঁজিবাজারে লেনদেন কমেছে হাজার কোটি টাকা


প্রকাশিত: ০৬:১৫ এএম, ০২ মে ২০১৫

ধারাবাহিক দরপতনে দেশের পুঁজিবাজার। এ কারণে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এক সপ্তাহের ব্যবধানে টাকার অংকে লেনদেন কমেছে এক হাজার তিন কোটি টাকা বা ৪২ দশমিক ৩৯ শতাংশ। কমেছে সূচক, বাজার মূলধন ও লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দরও। ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা স্টক এক্সচেঞ্জে গত ১৯ এপ্রিল থেকে ধারাবাহিকভাবে দর পতন হচ্ছে। টানা পাঁচ কার্যদিবস দর পতনের পর ২৭ এপ্রিল সোমবার কিছুটা সূচক বাড়লেও বুধবার ও বৃহস্পতিবার আবারও দর পতন হয়। তিন সিটি কর্পোরেশন নির্বাচনের কারণে ২৮ এপ্রিল মঙ্গলবার ভোট গ্রহণের দিন পুঁজিবাজার বন্ধ ছিল। তাই চার কার্যদিবস লেনদেন হয়েছে। এর মধ্যে তিন কার্যদিবসই দরপতন হয়েছে শেয়ারবাজারে।

এদিকে, গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৩৬৩ কোটি ৪১ লাখ ৭২ হাজার ৮৪৪ টাকার। আগের সপ্তাহের চেয়ে এক হাজার তিন কোটি ৩১ লাখ ৩৩ হাজার ৪৯২ টাকা বা ৪২ দশমিক ৩৯ শতাংশ কম। আগের সপ্তাহের লেনদেন হয়েছিল ২ হাজার ৩৬৬ কোটি ৭৩ লাখ ৭ হাজার ৩৩৬ টাকার।

সপ্তাহ শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১৪৪ দশমিক ৯২ পয়েন্ট বা ৩ দশমিক ৪৬ শতাংশ। ডিএস৩০ সূচক কমেছে ৪৭ দশমিক ৫৭ পয়েন্ট বা ২ দশমিক ৯৯ শতাংশ। আর শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ৩২ দশমিক ৩৪ পয়েন্ট বা ৩ দশমিক ১৬ শতাংশ।

গেল সপ্তাহে লেনদেন হওয়া বেশিরভাগ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দরপতন হয়েছে। ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৫ টির, কমেছে ২৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। আর লেনদেন হয়নি ৩টি কোম্পানির শেয়ার।

সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ২ দশমিক ২২ শতাংশ। আর সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ৭ দশমিক ১৩ শতাংশ কমে ১৪ দশমিক ৪২ পয়েন্টে অবস্থান করছে।

এসআই/এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।