ক্ষুদ্র ঋণ খাতের উন্নয়নে জ্ঞানসম্পন্ন দক্ষ মানবসম্পদ প্রয়োজন


প্রকাশিত: ০২:১৮ পিএম, ২৭ এপ্রিল ২০১৭

‘ক্ষুদ্র ঋণ সেক্টরের উন্নয়নে দক্ষ ও জ্ঞানসম্পন্ন মানবসম্পদ গড়ে তুলতে হবে। যা ক্ষুদ্র অর্থায়ন খাতে পেশাদারিত্বের উন্মেষ ঘটাবে।’ ইনস্টিটিউট ফর ইনক্লুসিভ ফিন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট (আইএনএম) আয়োজিত সনদ বিতরণ অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওস্থ পিকেএসএফ ভবন অডিটরিয়ামে ডিপ্লোমা ইন মাইক্রোফিন্যান্স এর তৃতীয় সনদপত্র বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

তিনি বলেন, আইএনএম প্রবর্তিত ডিপ্লোমা প্রোগ্রামটি দক্ষ ও জ্ঞানী জনবলের সরবরাহ নিশ্চিত করবে। যারা দায়িত্বশীল এবং দারিদ্র বিমোচনে নিবেদিত প্রাণ। যা ক্ষুদ্র অর্থায়ন খাতে পেশাদারিত্বের উন্মেষ ঘটাবে।

অনুষ্ঠানে ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, দারিদ্র্য বলতে শুধুমাত্র আর্থিক উৎসের দুর্বলতাই বোঝায় না, বরং উন্নয়নের জন্য প্রয়োজনীয় সকল উপাদান থেকে বিচ্ছিন্নতাকে বোঝায়। আইএনএম প্রবর্তিত ডিপ্লোমা প্রোগ্রাম এ প্রত্যাশা বহুলাংশে পূরণ করতে সক্ষম হবে।

অনুষ্ঠানে জানানো হয়, অর্থায়ন খাতের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে আর্থিক খাতের বিভিন্ন বিষয়ের উপর গবেষণা, প্রশিক্ষণ, শিক্ষা ও জ্ঞান ব্যবস্থাপনা পরিচালনা করে আসছে। আইএনএম-প্রবর্তিত ডিপ্লোমা ইন মাইক্রোফিন্যান্স কোর্সটি দীর্ঘ মেয়াদী মানব সম্পদ উন্নয়নের দৃষ্টিকোণ থেকে প্রণীত। যেখানে অংশগ্রহণকারীরা তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি হাতে-কলমে প্রশিক্ষণ এবং মাঠ পর্যায়ে কাজের মাধ্যমে বাস্তব অভিজ্ঞতাও লাভ করেন।

আইএনএম এর সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ড. মোস্তফা কে মুজেরী। এছাড়া অনুষ্ঠানে চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ ব্যাচের ৫৪ জন অংশগ্রহণকারীকে সনদ প্রদান করা হয়।

এমএ/আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।