হাওরে ক্ষতিগ্রস্তদের ২০ কোটি টাকার সুদমুক্ত ঋণ দেবে পিকেএসএফ


প্রকাশিত: ০২:১৩ পিএম, ২৫ এপ্রিল ২০১৭

হাওরাঞ্চলে ক্ষতিগ্রস্তদের সহায়তায় ২০ কোটি টাকার সুদমুক্ত ঋণ মঞ্জুর করেছে ক্ষুদ্রঋণ কার্যক্রম পরিচালনাকারী প্রতিষ্ঠান পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)।

তাৎক্ষণিকভাবে ক্ষতিগ্রস্ত অঞ্চলে ‘দুর্যোগ ব্যবস্থাপনা ঋণ কার্যক্রম’ নীতিমালার আলোকে দুর্যোগ ব্যবস্থাপনা তহবিল থেকে এ সহায়তা দেয়া হবে।

মঙ্গলবার পিকেএসএফের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। সংস্থাটি বলছে, হাওরাঞ্চলে কর্মরত আটটি সংস্থার অনুকূলে এ ঋণ মঞ্জুর করেছে পিকেএসএফ। এসব সংস্থার ক্ষতিগ্রস্ত সদস্যের মাঝে প্রয়োজন অনুযায়ী এই ঋণ বিতরণ করা হবে।

সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, কিশোরগঞ্জ ও নেত্রকোনা জেলার প্রায় ৪ হাজার ৪৫০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে বিস্তৃত বাংলাদেশের হাওর অঞ্চল। এই বিস্তীর্ণ এলাকায় সম্প্রতি পাহাড়ি ঢল ও টানাবর্ষণে সৃষ্টি হয়েছে আকস্মিক বন্যা। ফলে বোরো ধানের ফলন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ব্যাপক ক্ষতি হয়েছে মাছ ও গবাদি পশুপাখির।

পিকেএসএফ জানায়, হাওরাঞ্চলের মানুষের দুর্দশার বিষয়টি বিবেচনায় নিয়ে দুর্যোগ সংক্রান্ত নীতিমালার আলোকে ক্ষতিগ্রস্ত ঋণগ্রহীতাদের জন্য নিয়মিত ঋণের কিস্তি আদায় স্থগিত রাখার পাশাপাশি সদস্যদের সঞ্চয় তহবিল থেকে অবারিতভাবে সঞ্চয় উত্তোলনের সুযোগ দিতে নির্দেশনা দেয়া হয়েছে।

একই সঙ্গে ‘সংরক্ষিত তহবিল’ দ্বারা বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করে পানীয় জলের ব্যবস্থা, প্রাথমিক চিকিৎসার সুবিধা প্রদান, পানিবাহিত রোগ প্রতিরোধে ব্যবস্থা গ্রহণ, সাময়িকভাবে প্রবীণ, শিশু ও নারীদের নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা করা এবং গবাদি পশু ও হাঁস-মুরগির খাদ্যের সংস্থানে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ারও নির্দেশনা দিয়েছে সংস্থাটি।

পাশাপাশি প্রত্যন্ত হাওরের দরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে পিকেএসএফ উদ্ভাবনীমূলক কর্মকাণ্ডে সহায়তায় নানাবিধ কর্মসূচি পরিচালনা করছে। প্রাথমিকভাবে কিশোরগঞ্জ জেলার নিকলী, মিঠামইন এবং অষ্টগ্রাম উপজেলা, হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জ উপজেলা, সুনামগঞ্জ জেলার শাল্লা উপজেলায় উদ্যোগটির বাস্তবায়ন শুরু করা হয়, যা বর্তমানে চলমান রয়েছে।

ওই কর্মসূচির আওতায় এ পর্যন্ত ২২ হাজার ৩৮ জন অতিদরিদ্র সদস্যের মাঝে ২৯ দশমিক ৭০ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে।

এমএ/এমএমএ/ওআর/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।