উত্তরাঞ্চলে পঞ্চাশ হাজার আমের চারা বিতরণ করবে প্রাণ


প্রকাশিত: ০৩:৫৬ পিএম, ২৬ আগস্ট ২০১৪

উত্তরাঞ্চলে আমের ফলন বৃদ্ধিতে প্রাণ এর নিজস্ব চুক্তিবদ্ধ কৃষকের মাঝে স্বল্পমূল্যে পঞ্চাশ হাজার উন্নতজাতের আমের চারা বিতরণ করা হবে। এই কর্মসূচির আওতায় প্রাণ এগ্রো বিজনেস লিমিটেডের উদ্যোগে সম্প্রতি রাজশাহী জেলার চারঘাট উপজেলায় আমচাষীদের মাঝে পাঁচ হাজার আমের চারা বিতরণ করা হয়।

আমের চারা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চারঘাট উপজেলার চেয়ারম্যান মোঃ আবু সাইদ চাঁন। চারঘাট উপজেলার কৃষি অফিসার মোঃ আকতারউজ্জামান, সলোয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ ফজলুর রহমান, প্রাণ এগ্রো বিজনেস লিমিটেডের চিফ অপারেটিং অফিসার মোঃ মাহতাব উদ্দিন, আমচাষীসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এসময় উপস্থিত ছিলেন।       

প্রাণ এগ্রো বিজনেস লিমিটেডের চিফ অপারেটিং অফিসার মোঃ মাহতাব উদ্দিন জানান, প্রাণ এর ১৩ হাজারের অধিক  চুক্তিবদ্ধ আমচাষী রয়েছে। প্রাণ প্রতিবছর এসব আমচাষীদের স্বল্পমূল্যে আমের চারা বিতরণ করে থাকে। এ পর্যায়ে ২০০জন আমচাষীকে পাঁচ হাজার চারা বিতরণ করা হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য চাষীদেরকেও আমের চারা বিতরণ করা হবে বলে তিনি জানান। তিনি আরও জানান, এসব আমচাষীদের প্রাণ চারা প্রদান ছাড়াও রোপন পদ্ধতি, আম বাগান ব্যবস্থাপনা, রোগ বালাই দমন, সার ও কীটনাশকের ব্যবহার, গাছ থেকে আম সংগ্রহ এবং সংরক্ষন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করে থাকেন।    

উল্লেখ্য প্রাণ এগ্রো বিজনেস লিমিটেডের অধীনে প্রায় ৭৮ হাজার চুক্তিভিত্তিক প্রান্তিক কৃষক রয়েছে। যাদের কাছ থেকে আম, চাল, ডাল, বাদাম, টমেটো, দুধ, জলপাই, মরিচ ও হলুদ প্রভৃতি কৃষি পণ্য প্রাণ বাজার মূল্যে ক্রয় করে থাকে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।