‘ব্রেক্সিট’ বাংলাদেশের রফতানিতে প্রভাব ফেলবে না


প্রকাশিত: ০২:০৯ পিএম, ১১ এপ্রিল ২০১৭

‘ব্রেক্সিটের কারণে বাংলাদেশের রফতানি আয়ে কোনো নেতিবাচক প্রভাব পড়বে না’ বলে মত দিয়েছেন ব্রিটেনের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক প্রতিমন্ত্রী লর্ড বেকস।

রাজধানীর আগারগাঁওয়ে মঙ্গলবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাতে এ আশ্বাস দেন তিনি। পরে অর্থমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

মুহিত বলেন, ‘ব্রেক্সিটের ফলে আমাদের কোনো সেক্টরে কোনোপ্রকার ক্ষতি হওয়ার ঝুঁকি নেই। রফতানিতেও কোনো প্রভাব পড়বে না। নো চান্স টু ডিক্লাইন এক্সপোর্ট।’

তিনি বলেন, ‘আমরা মধ্য-উন্নয়নশীল দেশে উন্নীত হচ্ছি। এর ফলে ব্রিটেন যেন তাদের অনুদান কমিয়ে না দেয় সে আহ্বান জানানো হয়েছে।’

মন্ত্রী আরও বলেন, ‘আগে প্রতি বছর কমপক্ষে ২১০ মিলিয়ন পাউন্ড অনুদান দিত তারা। এখন সেটা ১০০ মিলিয়ন পাউন্ডে নেমেছে। অর্থাৎ দেশের অর্থনীতি উন্নতি হচ্ছে, কিন্তু ব্রিটেন যেন তাদের অনুদান একবারে কমিয়ে না দেয়, বছরে কমপক্ষে ১০০ মিলিয়ন পাউন্ড সহায়তা অব্যাহত রাখে, সেই আহ্বান জানানো হয়েছে।’

‘বাংলাদেশের স্বাস্থ্য, শিক্ষা ও দারিদ্র্য বিমোচনে অগ্রগতি দেখে তারা বিস্মিত হয়েছেন। ব্রিটিশ প্রতিমন্ত্রী জানতে চেয়েছেন, কিভাবে বাংলাদেশ এতো ভাল করলো?’- বলেন অর্থমন্ত্রী।

জবাবে দারিদ্র্য বিমোচনে সরকারের নানাবিধ কর্মসূচি এবং অব্যাহত পরিকল্পিত প্রচেষ্টার কথা তাদের জানানো হয়েছে বলে জানান অর্থমন্ত্রী।

প্রসঙ্গত, যুক্তরাজ্যের জনগণ সম্প্রতি এক গণভোটে ইউরোপিয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে মত দেন। জুন মাসের ২৩ তারিখে অনুষ্ঠিত ওই গণভোটে শতকরা ৫৩ ভাগ বেরিয়ে যাওয়ার পক্ষে ছিলেন। এর পরপরই যুক্তরাজ্যের রাজনীতিতে তোলপাড় শুরু হয়। দীর্ঘ ৪৩ বছর একসঙ্গে থাকার পর এ বিচ্ছেদের সিদ্ধান্ত, যা ব্রেক্সিট নামে পরিচিত।

এমএ/এমএআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।