পাটশিল্প রক্ষায় ২০০ কোটি টাকার তহবিল


প্রকাশিত: ০৭:১৭ এএম, ২৬ আগস্ট ২০১৪

পাটশিল্পে সহায়তার জন্য বাংলাদেশ ব্যাংকের ২০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল থেকে সুবিধা গ্রহণের জন্য ১৬টি ব্যাংকের সঙ্গে চুক্তি সই করেছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল কেন্দ্রীয় ব্যাংকের সম্মেলন কক্ষে ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী ও প্রতিটি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তারা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

দেশের পাটশিল্পের পুনর্জাগরণে রপ্তানির সঙ্গে সংশ্লিষ্ট সব পাটকল এবং রপ্তানিকারক ও পাট ব্যবসায়ীদের স্বল্প সুদে ঋণ দেয়ার লক্ষ্যে ব্যাংকগুলোকে পুনঃঅর্থায়ন সুবিধা দিতে এ প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। প্রথম পর্যায়ে ৫ বছর মেয়াদে ২০০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় ব্যাংক। বিতরণ ও আদায় সন্তোষজনক হলে অর্থের পরিমাণ ও মেয়াদ বাড়ানো হবে বলে আশ্বস্ত করেন সুর চৌধুরী।

দেশে নতুন কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য বিমোচন, অর্থনৈতিক উন্নয়ন ও  বৈদেশিক মুদ্রা অর্জনের ক্ষেত্র হওয়ায় কেন্দ্রীয় ব্যাংক এ খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করে। পাটশিল্পে সহায়তা প্রদান ও সরাসরি কৃষদের কাছ থেকে পাট ক্রয়ের মাধ্যমে সহায়তা করাই তহবিলের মূল উদ্দেশ্য। কেন্দ্রীয় ব্যাংক থেকে ৫% সুদে টাকা নিয়ে কৃষক, ব্যবসায়ী ও রপ্তানিকারকদের কাছে সর্বোচ্চ  ৯% সুদে ঋণ দিতে পারবে। তবে সরকারি পাটকলগুলোর জন্য ৪০%, বেসরকারি ৪০% ও পাট ব্যবসায়ীদের জন্য ২০% অর্থ বরাদ্দ করা হয়েছে। জানা গেছে, বর্তমানে পাটের ভরা মৌসুম চলছে। এ ক্ষেত্রে কাঁচা পাট ক্রয়ের লক্ষ্যে গঠিত তহবিল থেকে ২০০ কোটি টাকা ছাড়ের প্রক্রিয়া গতিশীল করার লক্ষ্যে অংশগ্রহণকারী ব্যাংকগুলোর সঙ্গে এ চুক্তি সই করা হয়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।