ডিএসই থেকে রাজস্ব আয় বেড়েছে


প্রকাশিত: ১১:২৩ এএম, ০৫ এপ্রিল ২০১৭

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে রাজস্ব আদায়ের পরিমাণ বেড়েছে। চলতি বছরের ফেব্রুয়ারির চেয়ে মার্চে সরকারকে রাজস্ব হিসেবে দিয়েছে ৭ কোটি ৬৮ লাখ টাকা। ডিএসইর হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ডিএসইর মাধ্যমে দুই খাত থেকে রাজস্ব সংগ্রহ করা হয়। ১৯৮৪ সালের ট্যাক্স অর্ডিন্যান্সের ৫ বিবিবি ধারা অনুযায়ী ট্রেকহোল্ডার বা ব্রোকারেজ হাউসগুলো থেকে রাজস্ব আদায় করে ডিএসই। আর ৫৩ বি ধারা অনুযায়ী উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার লেনদেন থেকে রাজস্ব আদায় হয়।

গত ফেব্রুয়ারিতে ডিএসই থেকে সরকারের রাজস্ব আদায় হয় ২৩ কোটি ৬১ লাখ ২৪ হাজার ৩০১ টাকা। মার্চে এর পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৩১ কোটি ২৯ লাখ ২৫ হাজার ৭৯১ টাকা।

এর মধ্যে মার্চে ডিএসইর সদস্য প্রতিষ্ঠান থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ২১ কোটি ৭৬ লাখ ৯৩ হাজার ৭৪৭ টাকা। ফেব্রুয়ারিতে এর পরিমাণ ছিল ১৯ কোটি ৪০ লাখ ৩৮ হাজার ৬০ টাকা। সেই হিসাবে মার্চে ডিএসইর সদস্য প্রতিষ্ঠানগুলো রাজস্ব বেশি দিয়েছে ২ কোটি ৩৬ লাখ ৫৫ হাজার ৬৮৭ টাকা।

উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে মার্চে রাজস্ব আদায় হয়েছে ৯ কোটি ৫২ লাখ ৩২ হাজার ৪৪ টাকা। ফেব্রুয়ারিতে এ খাতে রাজস্বের পরিমাণ ছিল ৪ কোটি ২০ লাখ ৮৬ হাজার ২৪১ টাকা। অর্থাৎ মার্চে উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে রাজস্ব আদায় বেড়েছে ৫ কোটি ৩১ লাখ ৪৫ হাজার ৮০৩ টাকা।

এমএএস/জেএইচ/এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।