ব্যাংক ডাকাতি : আইজিপিকে গভর্নরের চিঠি


প্রকাশিত: ১১:১৭ এএম, ২২ এপ্রিল ২০১৫

সাভারের আশুলিয়ায় কমার্স ব্যাংকে দুর্ধর্ষ ডাকাতির ঘটনায় দায়ীদের খুঁজে বের করে আইনের আওতায় আনতে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল ইসলামকে চিঠি দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। একইসঙ্গে ওই চিঠিতে ব্যাংকের নিরাপত্তা বিধানে শাখা সংশ্লিষ্ট থানাকে সহযোগিতার অনুরোধ জানানো হয়েছে।

বুধবার কেন্দ্রীয় ব্যাংকে প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী এ কথা জানান।

তিনি জানান, ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা ও প্রাণহানি এড়ানো যায় সে লক্ষ্যে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে নিরাপত্তা বাড়ানো যায় কি-না তা খতিয়ে দেখা হচ্ছে। এর মধ্যে প্রতিটি শাখার সঙ্গে স্থানীয় থানার হটলাইন চালুর কথা ভাবা হচ্ছে।

বর্তমান যে ধরনের নিরাপত্তা ব্যবস্থা রয়েছে তা দিয়ে এ ধরনের ঘটনা মোকাবিলা সম্ভব নয় বলে শিকার করেন এস কে সুর চৌধুরী। তিনি বলেন, এর জন্য নিরাপত্তা জোরদারের পাশাপাশি সামাজিক মূল্যবোধের উন্নয়নও ঘটাতে হবে।

পূর্বে ব্যাংক ডাকাতির ঘটনা ঘটলেও এতোটা নৃশংসতা এবারই প্রথম উল্লেখ করে তিনি বলেন, আগে ভল্টের নিরাপত্তা নিশ্চিত সজাগ ছিলাম এবং তা করতে পেরেছি। কিন্তু এবার যে ঘটনা ঘটলে, সে প্রেক্ষিতে ব্যাংকের সার্বিক নিরাপত্তা বাড়ানোর লক্ষ্যে জোর দিচ্ছি আমরা।

কমার্স ব্যাংকের ভল্টে সীমার বাইরে টাকা ছিল কি-না এমন প্রশ্নের জবাবে ডেপুটি গভর্নর বলেন, বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে তিন সদস্য বিশিষ্ট তদন্ত গঠন করা হয়েছে। তদন্তের পরই এ ব্যাপারে নিশ্চিত হওয়া যাবে।

কমার্স ব্যাংকে সংঘটিত ডাকাতির ঘটনায় বাংলাদেশ ব্যাংক পরিবার গভীরভাবে শোকাহত। নিহতদের পরিবারকে বাংলাদেশ ব্যাংক এক লাখ টাকা করে অনুদান দেবে বলে এস কে সুর জানান।

এসআই/বিএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।