ঘুরে দাঁড়ানোর চেষ্টায় পুঁজিবাজার


প্রকাশিত: ০৭:৫৭ এএম, ১৭ এপ্রিল ২০১৫

টানা তিন সপ্তাহ দর পতনের পর গেল সপ্তাহে কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টায় ছিল পুঁজিবাজার। সপ্তাহ জুড়ে দেশের পুঁজিবাজারে বেড়েছে লেনদেন, বাজার মূলধন ও লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর। তবে প্রধান সূচক বাড়লেও কমেছে অন্যান্য সূচক।

গত সপ্তাহের মোট চার কার্যদিবসের মধ্যে তিনদিনই সূচক হারায় পুঁজিবাজার। তবে গেল সপ্তাহে টাকার অংকে লেনদেনে ছিল চাঙ্গাভাব। চার দিনের মধ্যে দুই দিন চারশ কোটি টাকার উপরে লেনদেন হয়। আর শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন হয় ৫৩৮ কোটি টাকা। যা চলতি বছরের সর্বোচ্চ লেনদেন।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, এক সপ্তাহের ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়েছে ২৮ কোটি ৪৯ লাখ টাকা বা ১ দশমিক ৬৯ শতাংশ। প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৭ পয়েন্ট। এ সময় বাজার মূলধন বেড়েছে শূন্য দশমিক ৭৯ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৭১০ কোটি ৩ লাখ ১ হাজার ৮৩৮ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৬৮১ কোটি ৫৪ লাখ ২৪ হাজার ৭৩২ টাকার শেয়ার। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ২৮ কোটি ৪৮ লাখ ৭৭ হাজার ১০৬ টাকা বা ১ দশমিক ৬৯ শতাংশ।

সপ্তাহ শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট বা দশমিক ৬৩ শতাংশ বেড়ে অবস্থান করছে চার হাজার ৩৭৩ পয়েন্টে। ডিএস৩০ সূচক ২ পয়েন্ট বা দশমিক ১৭ শতাংশ কমে অবস্থান করছে ১ হাজার ৬৬৮ পয়েন্টে। আর শরীয়াহ বা ডিএসইএস সূচক ৪ পয়েন্ট বা দশমিক ৪৫ শতাংশ কমে অবস্থান করছে ১ হাজার ৬০ পয়েন্টে।

গেল সপ্তাহে লেনদেন হওয়া বেশিভাগ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর বেড়েছে। ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩২৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৯৫টির, কমেছে ৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির। আর লেনদেন হয়নি ৫টি কোম্পানির শেয়ার।

সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে দশমিক ৭৯ শতাংশ। আর সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) দশমিক ৯৬ শতাংশ বেড়ে ১৬ দশমিক ১৫ পয়েন্টে অবস্থান করছে।

অন্যদিকে সিএসইতে গেল সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সিএএসপিআই সূচক কমেছে ২ দশমিক ৭ শতাংশ। সিএসই৩০ সূচক কমেছে ২ দশমিক শূন্য ৭ শতাংশ। আর সিএসইএক্স সূচক কমেছে ২ দশমিক ৮১ শতাংশ।

সপ্তাহে সিএসইতে গড়ে মোট লেনদেন হয়েছে ২৬৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৫৯টির, কমেছে ৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির। টাকার অংকে লেনদেন হয়েছে ১৪৪ কোটি ৪২ লাখ ৯৩ হাজার ৯২৮ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৬০ কোটি ৫৭ লাখ ৯৪ হাজার ৩৪৯ টাকা।

এসআই/এএইচ/বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।