এসএমই পণ্যের রফতানি বাড়াতে উদ্যোক্তাদের প্রতি আহ্বান


প্রকাশিত: ১১:১৮ এএম, ১৫ মার্চ ২০১৭
ফাইল ছবি

জাতীয় অর্থনীতিকে স্বনির্ভর করার লক্ষ্যে ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতের পণ্য রফতানি বাড়াতে উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাঁচ দিনব্যাপী এসএমই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

বিদেশের বাজারে ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, টেকসই এসএমই খাতের বিকাশে সরকারের নীতিগত সহায়তা অব্যাহত থাকবে। এসএমই খাতের প্রসারে সরকারের পক্ষ থেকে উদ্যোক্তাদের উন্নত প্রশিক্ষণ, তথ্য ও গবেষণা সেবা, সহজ শর্তে ও সিঙ্গেল ডিজিটে ঋণ সুবিধা, পণ্যের গুণগত মান উন্নয়ন ও বিপণনে সহায়তা দেয়া হচ্ছে। মন্ত্রী জানান, এ পর্যন্ত এসএমই ফাউন্ডেশন প্রায় ৬ হাজার নারী উদ্যোক্তাকে প্রশিক্ষণ প্রদান করেছে। পাশাপাশি নারী ও পুরুষ মিলে এক হাজার ১২০ জন উদ্যোক্তাকে স্বল্প সুদে ৫৫ কোটি টাকা এসএমই ঋণ দিয়েছে।

আমির হোসেন আমু বলেন, শিল্পায়নের লক্ষ্য অর্জনে সরকারের পাশাপাশি বেসরকারি খাতকে এগিয়ে আসতে হবে। সরকারের পৃষ্ঠপোষকতায় ইতোমধ্যে দেশের তৈরি পোশাক শিল্প রফতানির ক্ষেত্রে বিশ্বে দ্বিতীয় এবং চামড়া শিল্প অষ্টম অবস্থানে রয়েছে। সাভারে চামড়া শিল্পনগরীর কার্যক্রম পুরোদমে চালু হলে চামড়া শিল্পখাত তৈরি পোশাকের মতো দেশের অর্থনীতিতে ভূমিকা রাখতে সক্ষম হবে।

উল্লেখ্য, শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন এসএমই ফাউন্ডেশন পাঁচদিনব্যাপী এ মেলার আয়োজন করেছে। ১৫ মার্চ থেকে শুরু হওয়া এ মেলা চলবে ১৯ মার্চ পর্যন্ত। এ বছর সারাদেশ থেকে ২০০টি এসএমই প্রতিষ্ঠান ২১৬টি স্টলে তাদের উৎপাদিত পণ্য প্রদর্শন করছে। প্রতিদিন সকাল ১০টা হতে রাত ৮টা পর্যন্ত সবার জন্যে উন্মুক্ত থাকবে মেলা। মেলায় দেশে উৎপাদিত  খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত পণ্য, ইলেকট্রনিক সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং, আইটি পণ্য, প্লাস্টিক পণ্য, সিনথেটিকস, হস্তশিল্পসহ নানা পণ্য প্রদর্শন করা হচ্ছে।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান কেএম হাবিব উল্লাহর সভাপতিত্বে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী বেগম মেহের আফরোজ চুমকি, শিল্প সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়াসহ এসএমই উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

এসআই/জেডএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।