ফেব্রুয়ারিতে মূল্যস্ফীতি বেড়েছে


প্রকাশিত: ০৮:৪৯ এএম, ১৪ মার্চ ২০১৭

ফেব্রুয়ারি মাসে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৩১ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ১৫ শতাংশ।

খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৮৪ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ৫৩ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৩ দশমিক শূন্য ৭ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৩ দশমিক ১০ শতাংশ।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক ব্রিফিং শেষে পরিকল্পনামন্ত্রী এ তথ্য জানান। এসময় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক আমীর হোসেন উপস্থিত ছিলেন।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ফেব্রুয়ারি মাসে কিছুটা মূল্যস্ফীতি বাড়লেও গড় মূল্যস্ফীতি কমেছে। গত ১২ মাসে (মার্চ ২০১৬-ফেব্রুয়ারি ২০১৭) গড় মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৪১ ভাগ, যা তার আগের ১২ মাসে ছিল ৬ দশমিক ১৫ ভাগ। সে তুলনায় এই ১২ মাসে গড় মূল্যস্ফীতি অনেক কমেছে।

তিনি বলেন, গরুর মাংসের দাম বাড়ায় অন্যান্য খাদ্যপণ্যের দামে প্রভাব পড়েছে। এছাড়া ভোজ্য তেলের দাম আন্তর্জাতিক বাজারে বেড়েছে। ফলে মূল্যস্ফীতি বেড়েছে।

গ্রামে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে বেড়ে দাড়িঁয়েছে ৫ দশমিক ১৪ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৯২ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৬৬ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ২৮ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ২ দশমিক ৪৬ শতাংশে, যা তার আগের মাসে ছিল ২ দশমিক ৫২ শতাংশ।

শহরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৬২ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৫৭ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ২২ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৭ দশমিক ১১ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি ৩ দশমিক ৯১ শতাংশ, যা তার আগের মাসে একই ছিল।

অন্যদিকে, মজুরি হার সূচক বেড়েছে। সাধারণ মজুরি হার বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৮৮ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ৬৫ শতাংশ। কৃষি মজুরি হার বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৯৯ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ৭০ শতাংশ। শিল্পখাতে মজুরি হার বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৬৫ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ৪৬ শতাংশ। সেবা খাতে মুজরি হার বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৮০ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ৭৭ শতাংশ।

এমএ/এআরএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।