পেঁয়াজের দাম কমাল ভারত


প্রকাশিত: ০৭:২৭ এএম, ২৩ আগস্ট ২০১৪

অভ্যন্তরীণ বাজারে সরবরাহ বৃদ্ধি পাওয়ায় পেঁয়াজের রপ্তানি মূল্য কমিয়েছে ভারত। রপ্তানিকৃত প্রতিটন পেঁয়াজের মূল্য ৫০০ মার্কিন ডলার থেকে কমিয়ে ৩০০ মার্কিন ডলার নির্ধারণ করেছে সে দেশের সরকার। বৃহস্পতিবার ভারতের মন্ত্রিসভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর প্রজ্ঞাপন জারি করে তা সব বন্দরে জানিয়ে দেওয়া হয়।  

ন্যাশনাল অ্যাগ্রিকালচার কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অব ইন্ডিয়ার এক বিবৃতিতে জানানো হয়, পেঁয়াজের নতুন রপ্তানি মূল্য শনিবার থেকেই কার্যকর হবে। পেঁয়াজের দাম কমানোর বিষয়ে দিল্লির নির্দেশনা ইতোমধ্যে পেট্রাপোল এলসি স্টেশনে পৌঁছেছে।

উৎপাদন কমে যাওয়ার আশঙ্কায় গত জুন মাসের মাঝামাঝি সময়ে প্রতিটন পেঁয়াজের সর্বনিন্ম রপ্তানি মূল্য ১৫০ ডলার থেকে বাড়িয়ে ৩০০ ডলার করা হয়। জুলাই মাসে তা আরও বাড়িয়ে করা হয় ৫০০ ডলার।

অভ্যন্তরীণ বাজারের পরিস্থিতির উন্নতি হওয়ায় মন্ত্রিসভা তা আবার কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে বলে ভারতের টেলিকম ও আইনমন্ত্রী রবি শংকর প্রসাদ সাংবাদিকদের জানান।  

প্রসঙ্গত, এর আগে গত তিন মাসে ভারত সরকার দুই দফা পেঁয়াজের মূল্য বাড়ানোয় বাংলাদেশের বাজারেও পেঁয়াজের দাম বেড়ে যায়। এখন ভারত পেঁয়াজের রপ্তানি মূল্য কমানোর ফলে আমদানি ব্যয় কিছুটা কমবে। যার প্রভাবে বাংলাদেশের বাজারে পেঁয়াজের মূল্য কিছুটা কমতে পারে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।