দেশে টিআইএনধারী ২৭ লাখ : অর্থমন্ত্রী


প্রকাশিত: ১০:৪৭ এএম, ১১ মার্চ ২০১৭

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, দেশে টিআইএন-এর সংখা ২৭ লাখে পৌঁছেছে। কর দিলেই হয়রানি বাড়ে না, করদাতারা এখন এটি বিশ্বাস করতে শুরু করেছেন। এতে স্বতঃপ্রবৃত্ত হয়ে কর প্রদান রেওয়াজ প্রতিষ্ঠা পেয়েছে। আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন চালু হচ্ছে বলেও জানান তিনি।

শনিবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এসব তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল ৩টা ১১ মিনিটে সংসদের অধিবেশন শুরু হয়।

চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণে এনবিআরকে আরও গতিশীল করার নানা পদক্ষেপের চিত্র তুলে ধরে অর্থমন্ত্রী জানান, অনলাইনে ই-টিআইএন গ্রহণ, আয়কর ও রিটার্ন দাখিলের ব্যবস্থা গ্রহণ করে কর-ব্যবস্থাপনা পদ্ধতিকে বিশ্বমানে উন্নীত করা হয়েছে। উৎসে কর কর্তন মনিটরিং করতে দুটি পৃথক কর অঞ্চল সৃষ্টির প্রক্রিয়া চলমান রয়েছে। আয়কর আহরণ বৃদ্ধির লক্ষ্যে কর আইন যুগোপযোগী করা হচ্ছে।

অর্থমন্ত্রী আরও জানান, জাতীয় রাজস্ব বোর্ডের কার্যক্রমকে অধিকতর স্বচ্ছ ও জবাবদিহিতা নিশ্চিতকল্পে বিভিন্ন আইনি পরিবর্তন আনায়ন করা হয়েছে। কর্মকর্তাদের স্বেচ্ছাধীন ক্ষমতা হ্রাস করা হয়েছে। এছাড়া কর অব্যাহতির তালিকা সংকুচিত করে করনেটকে আরও বিস্তৃত করা হয়েছে।

বাজেটে গৃহীত পদক্ষেপগুলো বাস্তবায়ন করার মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ড চলতি অর্থবছরের লক্ষ্যমাত্রা অর্জনে পূর্ণ আশাবাদী বলে জানান তিনি।

এইচএস/বিএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।