আইওআরএভুক্ত দেশগুলোতে অশুল্ক বাধা দূর করতে সমঝোতা


প্রকাশিত: ০৬:৩৬ পিএম, ০৭ মার্চ ২০১৭

বাণিজ্যে অশুল্ক বাধা দূর করতে পারস্পরিক সহযোগিতা বাড়াতে একমত হয়েছে ভারত মহাসাগরীয় দেশগুলোর জোট (আইওআরএ)। আইওআরএ ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় অনুষ্ঠিত ‘লিডার্স সামিট’ এ অংশগ্রহণকারী দেশগুলোর যৌথ ঘোষণায় একমত হয়।

যৌথ ঘোষণায় আইওআরএ সদস্য দেশগুলোর টেকসই প্রবৃদ্ধি অর্জনে বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবেলায় তাৎক্ষণিক এবং দীর্ঘমেয়াদি নীতি প্রণয়নের ওপর গুরুত্বারোপ করা হয়। এছাড়াও বিনিয়োগ উন্নয়ন, সক্ষমতা বৃদ্ধি ও তথ্য আদান-প্রদানে সদস্য দেশগুলোর সরকার এবং বেসরকারি খাতের মধ্যে নিবিড় যোগাযোগ স্থাপনের ওপরও গুরুত্ব দেয়া হয়েছে।

এছাড়াও কার্যকর বিনিয়োগ মডেল তৈরি এবং পণ্যের মান উন্নয়ন ও বাজারজাতকরণের মাধ্যমে অভ্যন্তরীণ ও বৈদেশিক বিনিয়োগ গতিশীল করার উদ্যোগ; বেসরকারি খাতে বিনিয়োগ বাড়াতে উন্নত যোগাযোগ কাঠামো তৈরির উদ্যোগ গ্রহণ; শিক্ষা, প্রশিক্ষণ, গবেষণা ও উন্নয়ন খাতে দক্ষতা বৃদ্ধি ও উদ্যোক্তা তৈরিতে সহযোগিতা প্রদান; নারী ও তরুণ উদ্যোক্তা এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ক্ষমতায়নে সহায়তা করা; এবং উন্নয়নে সরকারি-বেসরকারি অংশীদারত্বকে উৎসাহিত করা হয়েছে এ ঘোষণায়।

 সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলো হলো- অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, কেনিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, মরিশাস, মোজাম্বিক, ওমান, সিসিলিজ, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, সোমালিয়া, শ্রীলঙ্কা, তানজানিয়া, থাইল্যান্ড, আরব আমিরাত ও ইয়েমেন।

এসআই/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।