আইওআরএর দেশগুলোর আমদানিতে ৫০ শতাংশ ছাড়ের প্রস্তাব


প্রকাশিত: ০২:৩২ পিএম, ০৭ মার্চ ২০১৭

আইওআরএর সদস্য দেশের মধ্যে পণ্য আমদানিতে অগ্রাধিকারমূলক শুল্ক ৫০ শতাংশ ছাড় দেয়ার প্রস্তাব করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

মঙ্গলবার ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় অনুষ্ঠিত আইওআরএর ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘লিডার্স সামিট’ এ বাংলাদেশের ব্যবসায়ীদের পক্ষে এ প্রস্তাব দেন এফবিসিসিআইয়ের সভাপতি আবদুল মাতলুব আহমাদ।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আবুল কাশেম খান ও মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি নিহাদ কবির।

এফবিসিসিআইয়ের পক্ষ থেকে আইওআরএ সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে কার্যকর যোগাযোগ উৎসাহিত করতে ‘ট্রাভেল কার্ড’ প্রচলনের এবং প্রতিটিতে আইওআরএ’র শাখা খোলা এবং প্রত্যেক দেশে প্রতি তিন বছরে ‘বিজনেস সামিট ও এক্সপো’ আয়োজন প্রস্তাব দেয়া হয়।

সম্মেলনে সদস্য দেশগুলোর নেতৃবৃন্দ আইওআরএ সদস্যদের মাঝে সহযোগিতা জোরদার এবং বাণিজ্য বহুমুখীকরণ ও বিনিয়োগ বৃদ্ধিতে অংশীদারত্ব বাড়ানোর ব্যাপারে সম্মত হন।

আইওআরএ’র সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলোর হলো : অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, কেনিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, মরিসাস, মোজাম্বিক, ওমান, সিসিলিজ, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, সোমালিয়া, শ্রীলঙ্কা, তানজানিয়া, থাইল্যান্ড, আরব আমিরাত ও ইয়েমেন।

এসআই/জেএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।