রশিদ না দেয়ায় ঢাকাইয়া রেস্তোরাঁকে জরিমানা


প্রকাশিত: ০২:৩৫ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৭

পণ্য বিক্রির বিপরীতে ক্রেতাকে মানি রিসিট (টাকার রশিদ) না দেয়ায় ঢাকাইয়া রেস্তোরাঁকে নগদ ১৫ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। ক্রেতার অভিযোগের ভিত্তিতে সোমবার রাজধানীর বসুন্ধরা সিটিতে অবস্থিত এ রেস্তোরাঁকে জরিমানা করা হয়।

অধিদফতরের সহকারী পরিচালক প্রণব কুমার প্রামাণিক জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, ঢাকাইয়া রেস্তোরাঁয় আলী তানজিম বিন মাসুদ নামের এক ভোক্তা খাবার শেষে বিল দিতে গেলে রেস্তোরাঁর ম্যানেজার তাকে মানি রিসিট দিতে রাজি হননি। পরে কথা কাটাকাটির একপর্যায়ে সাদা কাগজে কলম দিয়ে খাবারের বিল লিখে দেন।

আলী তানজিম বলেন, মানি রিসিট না দেয়ায় ঢাকাইয়া রেস্তোরাঁ ভোক্তা অধিকার হরণ করেছে বলে অধিদফতরে লিখিত অভিযোগ করি। পরে ঢাকাইয়া রেস্তোরাঁ কোনো যুক্তি তুলে ধরতে না পারায় ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

প্রণব কুমার প্রামাণিক জানান, পণ্যের মূল্য বেশি রাখা এবং প্রতারণার অভিযোগ প্রমাণ হওয়ায় আজ (সোমবার) আরও তিন প্রতিষ্ঠানকে জরিমানা করেছে অধিদফতর।

জরিমানা করা প্রতিষ্ঠানগুলো হলো- পুরান ঢাকার বকশীবাজারের ঢাকেশ্বরী এলাকার দরবার রেস্তোরাঁ, ফার্মগেটের বাবুল টাওয়ারের স্কাই রেস্টুরেন্ট এবং রাজধানীর খিলাগাঁও তালতলার আল ফেস্কো রেস্তোরাঁ।

বকশীবাজারের দরবার রেস্তোরাঁকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। দরবার রেস্তোরাঁর বিরুদ্ধে অভিযোগকারী নুসরাত তানজিম তালুকদার লিখিত অভিযোগে বলেন, রেস্তোরাঁটি তার কাছে ১০ টাকা মূল্যের পানির মূল্য ২০ টাকা রাখে।

এছাড়া স্কাই রেস্টুরেন্টকে দাম বেশি রাখার অভিযোগে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন জহির আহমেদ চৌধুরী নামে এক ভোক্তা। মিনারেল ওয়াটারের বোতলের গায়ে নির্ধারিত মূল্যের চেয়ে পাঁচ টাকা বেশি রাখায় আল ফেস্কো রেস্তোরাঁকে প্রতারণার অভিযোগে ২ হাজার টাকা জরিমানা করা হয়। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অভিযোগ করেন ফাহমিদা সেলিম নামের এক ভোক্তা।

ভোক্তাদের উদ্দেশ্যে অধিদফতরের কর্মকর্তা প্রণব কুমার বলেন, পণ্য ও সেবা ক্রয়ের ক্ষেত্রে কোনো প্রকার প্রতারিত হলে আমাদের কাছে অভিযোগ করুন। প্রমাণ সাপেক্ষে সেই সব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে এবং জরিমানার ২৫ শতাংশ পুরস্কার হিসেবে অভিযোগকারীকে দেয়া হবে।

এসআই/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।