ভালোবাসায় দিবসে এশিয়ায় উপহারে গড় ব্যয় পাঁচ হাজার টাকা


প্রকাশিত: ০৬:১৫ এএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৭

১৪ ফেব্রুয়ারি ভালোবাসার দিন। বিশ্ব ভালোবাসা দিবস বা ভ্যালেনটাইনস ডে। দিনটি প্রেমিক-প্রেমিকার জন্যতো বটেই স্বামী-স্ত্রীর জন্যও বিশেষ। এই দিনে একজন তার প্রিয়জনকে দিতে চান বিশেষ কোনো উপহার, যেটা তাদের আরও কাছে আসতে, কাছে রাখতে সাহায্য করে।

সম্প্রতি মাস্টারকার্ডের এক জরিপে বলা হয়, এশিয়া ও প্যাসিফিক বা প্রশান্ত মহাসারগীয় অঞ্চলের মানুষ এবারের ভালোবাসা দিবসে নিজেদের ভালোবাসার মানুষের জন্য উপহার কিনতে গড়ে ৭১ ডলার করে (পাঁচ হাজার ৬৮০ টাকা) ব্যয় করবে। এশিয়ায় উপহার কেনায় সবচয়ে এগিয়ে আছে চীনা নাগরিকরা। তারা উপহার কেনার জন্য গড়ে ২৩২ ডলার করে ব্যয় করবে। দ্বিতীয় স্থানে রয়েছে হংকং। তারা গড়ে ১৭০ ডলার করে ব্যয় করবে উপহার কেনার জন্য।

মাস্টারকার্ডের ‘কনজ্যুমার পারচেজিং প্রায়োরিটিজ সার্ভে’ নামে এই জরিপটি এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১৮টি দেশের ৯ হাজার ১২৩ জন ব্যক্তির উপর পরিচালনা করা হয়। এসব মানুষকে ২০১৭ সালের ভালোবাসা দিবস উপলক্ষে তাদের ব্যয়ের পরিকল্পনা সম্পর্কে প্রশ্ন করা হয়।

জরিপে অংশগ্রহণকারী ৪৪ শতাংশ ব্যক্তিই জানান, এবার ভালোবাসা দিবসে প্রিয়জনকে কোনো গিফট বা উপহার দিয়ে চমকে দেওয়ার পরিকল্পনা আছে তাদের। ভালোবাসা দিবসকে স্মরণীয় করে রাখতে বাসার বাইরে গিয়ে খাওয়া-দাওয়া করার পরিকল্পনা করছে এশিয়ার ৪৮ শতাংশ মানুষ।

উল্লেখ্য, সারা বিশ্বের মতো বাংলাদেশেও আজ উদযাপিত হচ্ছে দিবসটি। রাজধানীসহ সারাদেশে বিভিন্ন আয়োজন ও আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে সারা দিন ঘোরাঘুরি করে কাটাচ্ছে ভালোবাসার মানুষগুলো। তাদের পরনে লাল, নীল, সাদা, বেগুনি, গোলাপি বিভিন্ন রঙের পোশাক আর সাজসজ্জায় ভালোবাসার দিনটি যেন বর্ণিল রঙে রঙিন হয়ে উঠেছে। দিবসটি উপলক্ষে রাজধানীর বিভিন্ন স্থানে কনসার্টেরও আয়োজন করা হয়েছে।

এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।