মেশিনারিজ আমদানি নীতিমালা পরিবর্তনের দাবি এমসিসিআই’র


প্রকাশিত: ১০:৫৯ এএম, ১২ ফেব্রুয়ারি ২০১৭

ব্যবসা সম্প্রসারণে মেশিনারিজ আমদানি নীতিমালা পরিবর্তনের দাবি জানিয়েছে ব্যবসায়ীদের প্রভাবশালী সংগঠন মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)।

রোববার এমসিসিআই’র প্রথম প্রান্তিকের মধ্যাহ্নভোজ সভায় এ দাবি জানান সংগঠনটির সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির।

নিহাদ কবির বলেন, নীতিমালা অনুযায়ী নতুন প্রজেক্টের মেশিনারিজ আমদানির ক্ষেত্রে ৬ শতাংশের বেশি খরচ যায় না। আর বিদ্যমান ব্যবসার ক্ষেত্রে ব্যবসা সম্প্রসারণে আগের বছরে যে মুনাফার হয়েছে তার ৬ শতাংশের বেশি খরচ করে বিদেশ থেকে মেশিনারিজ বা কারিগরি জ্ঞান আনা যায় না।

তিনি বলেন, এটি মান্ধাতা আমলের নীতিমালা। যখন এই নীতিমালা হয় তখন বাংলাদেশের রিজার্ভ ছিল মাত্র ১-২ বিলিয়ন ডলার। দেশ থেকে টাকা যাতে পাচার না হয়ে যায় সে জন্য এটি করা হয়েছিল। এখন রিজার্ভ অনেক বেড়েছে। সময়ও পরিবর্তন হয়েছে। বিদেশ থেকে মেশিনারিজ বা কারিগরি জ্ঞান আনার ক্ষেত্রে মুনাফার ৬ শতাংশের বেশি অর্থ ব্যয় করা যাবে না এটি কোনো নীতিমালা হতে পারে না।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। তিনি বলেন, সরকারি ব্যাংকগুলোর খেলাপি ঋণের পরিমাণ অত্যাধিক বেশি। এরমধ্যে দুটি ব্যাংক বেসিক ও বিডিবিএল’র খেলাপি ঋণের হার ২৫ শতাংশের ওপরে। তবে বেসরকারি ও বিদেশি বাণিজ্যিক ব্যাংকগুলোর খেলাপি ঋণের চিত্র ভালো অবস্থানে আছে।

তিনি বলেন, রেমিটেন্সের ক্ষেত্রে কিছু সমস্যা আছে। গত ডিসেম্বরে রেমিটেন্সের প্রবাহ ৭ শতাংশ কমেছে। বিষয়টি সম্পর্কে আমরা অবহিত। আশা করছি স্বল্প সময়ের মধ্যেই সমস্যার সমাধান হয়ে যাবে।

এমএএস/জেএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।